India vs New Zealand 2nd Test

দুটো মাত্র টেস্ট হেরেছি, এত কাটাছেঁড়ার কী আছে! ময়নাতদন্তে যেতেই রাজি নন অধিনায়ক রোহিত

নিউ জ়িল্যান্ডের কাছে পর পর দু’টি টেস্ট হেরেছে ভারত। ১২ বছর পর দেশের মাটিতে এই প্রথম সিরিজ় হার। ধাক্কা খেলেও ভয় পেতে নারাজ রোহিত শর্মা। কাটাছেঁড়া করতে চাইছেন না তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৭:৫৬
cricket

সিরিজ় হেরে হতাশ রোহিত শর্মা। যদিও ময়নাতদন্তে রাজি নন তিনি। ছবি: পিটিআই।

ধাক্কা খেয়েছে ভারত। ধাক্কা খেয়েছেন রোহিত শর্মা। নিউ জ়িল্যান্ডের কাছে পর পর দুই টেস্ট হেরেছে ভারত। ১২ বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ় হারতে হয়েছে। এমন জায়গায় এসে যখন এই সিরিজ়ের উপর ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা অনেকটাই নির্ভর করছে। কিন্তু এই হারকে বিশেষ পাত্তা দিতে নারাজ রোহিত। বেশি কাটাছেঁড়া করতে চাইছেন না ভারত অধিনায়ক। এই হার থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে খেলতে নামতে চান তিনি।

Advertisement

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় হারের দায় কাদের? রোহিত প্রথমে দায় চাপিয়েছেন ব্যাটারদের উপর। তার একটাই কারণ। বেঙ্গালুরুতে প্রথম ইনিংস ও পুণেতে দুই ইনিংসে নিজেদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারেননি বিরাট কোহলিরা। রোহিত বলেন, “ব্যাটারদের রান করতে হবে। ম্যাচ জিততে হলে সেটা খুব জরুরি। আমরা কিছু কিছু পরিস্থিতিতে খারাপ খেলেছি। ব্যাটারেরা জানত তাদের কী করতে হবে, কী ভাবে খেলতে হবে। কিন্তু তারা সেটা করতে পারেনি। নিউ জ়িল্যান্ডের ব্যাটারেরা পেরেছে। তাই ওরা জিতেছে।”

পরমুহূর্তেই ব্যাটারদের পাশেও দাঁড়িয়েছেন রোহিত। তিনি তুলে এনেছেন টানা ১৮টি টেস্ট সিরিজ় জয়ের প্রসঙ্গ। সেই সব জয়ে ব্যাটারদের ভূমিকার কথা মনে করিয়ে দিয়েছেন তিনি। ঠিক সেই কারণেই তিনি এই দুই হারের দায় আলাদা করে কারও উপর চাপাতে চাইছেন না। রোহিত বলেন, “যখন আমরা জিতি তখন সেই কৃতিত্ব গোটা দলের। তা হলে হারলে তার দায় সকলকেই নিতে হবে। তবে আমি বেশি ভাবছি না। দুটো মাত্র টেস্ট হেরেছি। এত কাটাছেঁড়ার কী আছে। ১২ বছর পর একটা সিরিজ় তো হারতেই পারি। গত তিন-চার বছরের কথাই ধরুন। এই ব্যাটারেরাই কঠিন পিচে ভাল ব্যাট করেছে। দলকে জিতিয়েছে।”

ঘরের মাঠে ১২ বছর পর সিরিজ় হারলেও রোহিতের মধ্যে একটা শ্লাঘা রয়েছে। বলেন, “আমরা ভাল ক্রিকেট খেলেছি বলেই আমাদের উপর সকলের প্রত্যাশা বেড়ে গিয়েছে। এখন সকলে ভাবে আমরা নামলেই জিতব। কিন্তু বাকি দলগুলোও তো আমাদের দেখছে। ওরা দেখছে যে আমরা কী ভাবে খেলছি। আমরা কেন এত সফল? সেই অনুযায়ী ওরাও পরিকল্পনা তৈরি করছে। নিউ জ়িল্যান্ডের ক্ষেত্রেও সেটাই হয়েছে। কয়েকটা দিন খারাপ হতেই পারে। যদি আমরা টানা হারতাম তা হলে ভয়ের ব্যাপার হত। তা তো হয়নি। আমরা দেশের মাটিতে দাপট দেখিয়েছি। তাই এই দুই হারে এত ভাবার কিছু নেই।”

গত কয়েক বছরে আক্রমণাত্মক ক্রিকেট খেলেছে ভারত। গত সিরিজ়ে বাংলাদেশের বিরুদ্ধেও সেটা দেখা গিয়েছে। কানপুরে আড়াই দিনে টেস্ট জিতেছেন রোহিতেরা। সেই আক্রমণাত্মক ক্রিকেটই কি ডোবাল নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে? বেশি শট খেলতে গিয়ে উইকেট হারালেন ব্যাটারেরা? বেশি বৈচিত্র আনার চেষ্টা করলেন বোলারেরা? রোহিত এ সব বিষয়ে পাত্তাই দিতে চাইছেন না। তিনি ভরসা রাখছেন দলের উপর। ভারত অধিনায়ক বলেন, “ক্রিকেটে সকলে নিজের শক্তির উপর বেশি বিশ্বাস করে। দুর্বলতার কথা কম ভাবে। শক্তি অনুযায়ী খেললেই সাফল্য আসে। আমরাও সেটাই করেছি। নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলেছি। হ্যাঁ, হতে পারে এই সিরিজ়ে আমাদের পরিকল্পনা কাজে আসেনি। নিউ জ়িল্যান্ড আমাদের থেকে এগিয়ে থেকেছে। তাই বলে তো আর একটা গোটা সিস্টেম বদলে ফেলব না। আমাদের খেলার ধরন একই থাকবে। এই দুই টেস্টে কোথায় কোথায় ভুল করেছি তা শুধরে পরের টেস্টে নামব।”

এই টেস্টে কি দল নির্বাচনে ভুল করেছিল ভারত? আরও এক জন স্পিনার খেলালে কি ভাল হত? রোহিত মনে করেন, আগে থেকে এই উত্তর জেনে গেলে তো হয়েই যেত। কেউ তা জানতে পারে না বলেই তো একটা পরিকল্পনা করে নামে। তিনি বলেন, “এই টেস্টে পেসারদের কিছু করার ছিল না। নিউ জ়িল্যান্ডও তিন স্পিনার খেলিয়েছে। আমরাও। ওয়াশিংটন সুন্দর যে ভাবে বল করেছে তার জন্য আমি গর্বিত। সব রকম পরিস্থিতির কথা ভেবে আমাদের দল তৈরি করতে হয়। ভারতের মাটিতে আমরা ভালই খেলি। আগের সিরিজ়েও সেটা দেখা গিয়েছে। এই সিরিজ়ে পারিনি। তবে দুটো টেস্ট হেরে যাওয়ায় বেশি ভাবার কিছু নেই।”

নিউ জ়িল্যান্ডের কাছে দুই টেস্টে হারের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় কিছুটা পিছিয়ে পড়েছে ভারত। রোহিত অবশ্য বেশি দূরে তাকাতে চাইছেন না। তিনি আপাতত পরের টেস্টের কথা ভাবছেন। ভারত অধিনায়ক বলেন, “হতে পারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা আমাদের জন্য একটু কঠিন হল। কিন্তু এখনও সে সব অনেক দূর। এই দুই টেস্টে কোথায় কোথায় ভুল হল তা নিয়ে একটা আলোচনা করব। পরের টেস্ট জেতার জন্য নামব।”

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ভারতের শেষ টেস্ট মুম্বইয়ে। নিয়মরক্ষার হলেও ভারতের কাছে সেই টেস্টের গুরুত্ব অনেক বেশি। প্রথম দুই টেস্টের পর দলের ব্যাটারদের নিয়ে অনেক প্রশ্ন উঠে গিয়েছে। সেই প্রশ্নের জবাব দিতে চাইবেন রোহিতেরা। পাশাপাশি এই দুই হারে টেস্ট বিশ্বকাপের ফাইনালের লড়াইয়ে ভারত যে ধাক্কা খেয়েছে তা থেকে ফিরতে চাইবেন তাঁরা। দু’টি টেস্ট হারায় রোহিত কাটাছেঁড়া করতে চাইছেন না। পরের টেস্ট হেরে গেলে হয়তো তিনিও তখন বাধ্য হবেন। এখন দেখার মুম্বইয়ে ভারত জয়ে ফিরতে পারে কি না।

আরও পড়ুন
Advertisement