IIT Kharagpur Admission 2024

একাধিক বিষয়ে পিএইচডি-র সুযোগ দিচ্ছে আইআইটি খড়গপুর, শুরু আবেদন প্রক্রিয়া

সমস্ত বিভাগে পিএইচডি-তে ভর্তির জন্য শিক্ষাগত যোগ্যতা, লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের মেধা যাচাই করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৭:৩৯
IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

একাধিক বিষয়ে পিএইচডি-র সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুর। রাজ্যের এই নামী প্রতিষ্ঠানের তরফে সম্প্রতি এমনটা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগ, সেন্টার এবং স্কুল থেকে থেকে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য মূলত অনলাইনেই সম্পন্ন হবে আবেদন প্রক্রিয়া। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানের যে বিভাগ, সেন্টার এবং স্কুলে পিএইচডি-তে ভর্তির হওয়া যাবে, সেগুলির মধ্যে রয়েছে— এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালাচারাল অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বায়োসায়েন্স অ্যান্ড বায়োটেকনোলজি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, কেমিস্ট্রি, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, জিওলজি অ্যান্ড জিওফিজ়িক্স, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস, গণিত, অ্যাডভান্স টেকনোলজি ডেভেলপমেন্ট, রাবার টেকনোলজি, জি এস সান্যাল স্কুল অফ টেলিকমিউনিকেশন, বিনোদ গুপ্ত স্কুল অফ ম্যানেজমেন্ট-সহ অন্যান্য বিভাগ। এই সমস্ত বিভাগে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের ‘স্প্রিং’ সিমেস্টারের জন্য এই প্রোগ্রামের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিভিন্ন বিভাগে আবেদনের জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ বা ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও মূল বিজ্ঞপ্তিতে যোগ্যতার অন্যান্য মাপকাঠি বিশদ জানানো হয়েছে।

সমস্ত বিভাগে পিএইচডি-তে ভর্তির জন্য শিক্ষাগত যোগ্যতা, লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের মেধা যাচাই করা হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিতদের জন্য আবেদনমূল্য ধার্য করা হয়েছে যথাক্রমে ৫০০ এবং ১০০০ টাকা। আগামী ২ নভেম্বর আবেদনের শেষ দিন। এর পর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ২-৬ নভেম্বরের মধ্যে। নির্বাচিতদের সংশ্লিষ্ট প্রোগ্রামে প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে আগামী ৩১ ডিসেম্বর। এই বিষয়ে বাকি তথ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে জানা যাবে।

আরও পড়ুন
Advertisement