Join Indian Army

ভারতীয় সেনা দিচ্ছে দ্বাদশ উত্তীর্ণদের কাজের সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত নিয়ে দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা টেকনিক্যাল এন্ট্রি স্কিম ৫২-এর জন্য আবেদন করতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৫:৫৮
Indian Army.

প্রতীকী চিত্র।

ভারতীয় সেনায় উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের নিয়োগ করা হবে। সংশ্লিষ্ট বিষয়ে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, দ্বাদশ উত্তীর্ণ পুরুষ প্রার্থীরা টেকনিক্যাল এন্ট্রি স্কিম ৫২-এর অধীনে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

Advertisement

কারা আবেদন করতে পারবেন?

আবেদন করার জন্য উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল পরীক্ষায় উত্তীর্ণদের দ্বাদশ শ্রেণিতে পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত থাকা বাঞ্ছনীয়। পাশাপাশি, ওই তিনটি বিষয়ে ৬০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। মোট ৯০ জনকে বেছে নেওয়া হবে প্রশিক্ষণের জন্য। এ ক্ষেত্রে যাঁরা ২০২৪-এর জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন মেনস দিয়েছেন, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ১৯ বছরের মধ্যে।

প্রশিক্ষণের খুঁটিনাটি:

মোট দু’দফায় প্রশিক্ষণ চলবে। প্রথম ভাগের প্রশিক্ষণ দেওয়া হবে সেকেন্দ্রাবাদ, পুণের কেন্দ্রে। দ্বিতীয় দফায় দেহরাদূনের কেন্দ্রে চলবে এক বছরের প্রশিক্ষণ। মোট চার বছরের মধ্যে প্রশিক্ষণ শেষে তাঁদের লেফটেন্যান্ট হিসাবে ভারতীয় সেনায় নিয়োগ করা হবে। প্রশিক্ষণের তিন বছর সম্পূর্ণ হওয়ার পরে সাম্মানিক হিসাবে প্রতি মাসে ৫৬ হাজার ১০০ টাকা দেওয়া হবে। চার বছরের প্রশিক্ষণ শেষ হওয়ার পরে ৫৬ হাজার ১০০-১ লক্ষ ৭৭ হাজার ৫০০ টাকা বেতনক্রম হবে লেফটেন্যান্ট পদাধিকারীদের।

কী ভাবে আবেদন করবেন?

আগ্রহীদের ‘জয়েন ইন্ডিয়ান আর্মি’ শীর্ষক ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। ওই আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতা এবং বয়সের প্রমাণপত্রের মতো গুরুত্বপূর্ণ নথি পেশ করতে হবে।

কী ভাবে নিয়োগ করা হবে?

পদপ্রার্থীদের প্রথমে আবেদনপত্রের নিরিখে বাছাই করে নেওয়া হবে।

এর পর একটি ইন্টারভিউ নেওয়া হবে। তার ভিত্তিতে মেধাতালিকা তৈরি হবে। ওই মেধাতালিকার নিরিখে প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হবে প্রার্থীদের।

আবেদনের শেষ দিন কবে?

আবেদনের জন্য অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। পোর্টালটির মাধ্যমে ১৩ মে থেকে ১৩ জুন পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

সংশ্লিষ্ট বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement