ICAR Kolkata Recruitment 2024

কেন্দ্রীয় সংস্থার কলকাতার দফতরে বাংলায় সাবলীল ব্যক্তিদের নিয়োগ করা হবে, শূন্যপদ ক’টি?

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের কলকাতার কার্যালয়ে কর্মী নিয়োগ করা হবে। এই মর্মে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীদের যোগ্যতা ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করে নেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৬:১৮
ICAR-National Bureau of Soil Survey & Land Use Planning, Kolkata.

ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং, কলকাতা। ছবি: সংগৃহীত।

কলকাতার আইসিএআর অধীনস্থ সংস্থায় কর্মখালি। আবেদনের শর্তাবলি হিসাবে বাংলা-সহ হিন্দি এবং ইংরেজিতে স্পষ্ট ভাবে কথা বলতে এবং লিখতে জানতে হবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং-এর তরফে। এই সংস্থাটি ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের অধীনে কর্মরত।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, সিনিয়র প্রজেক্ট অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট পদে কর্মী নিয়োগ করা হবে। তাঁদের নির্দিষ্ট সময়ের চুক্তির ভিত্তিতে ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং-এর কলকাতার কার্যালয়ে কাজ করতে হবে। নিযুক্ত ব্যক্তিদের ‘ল্যান্ড রিসোর্স ইনভেন্টরি অফ টু ডিস্ট্রিক্ট অফ ত্রিপুরা স্টেট অ্যাট লার্জ স্কেল ফর এগ্রিকালচারাল ল্যান্ড ইউজ় প্ল্যানিং ইউজ়িং জিওস্পেশিয়াল টেকনিকস্’ শীর্ষক প্রকল্পে কাজ করতে হবে।

আবেদনকারীদের ভূগোল, জিওইনফরমেটিক্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন, সয়েল সায়েন্স অ্যান্ড এগ্রিকালচারাল কেমিস্ট্রি, অ্যাগ্রোনমি, এগ্রিকালচারাল ফিজিক্স, সয়েল অ্যান্ড ওয়াটার কনজ়ারভেশন — এর মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকা বাঞ্ছনীয়। উল্লিখিত বিষয়ে স্নাতকেরাও আবেদন করতে পারবেন। পদপ্রার্থীদের পূর্বে গবেষণামূলক কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

সংশ্লিষ্ট পদে আবেদনকারীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। পদের নিরিখে মাসে ২০ হাজার থেকে ৩৫ হাজার টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। উল্লিখিত পদে এক বছরের জন্য প্রাথমিক ভাবে নিয়োগ করা হবে। কাজের চাহিদার ভিত্তিতে ওই মেয়াদ বৃদ্ধি করা হলেও হতে পারে।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে ইমেল মারফত আবেদনপত্র পাঠাতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় নির্দিষ্ট ফরম্যাটে সমস্ত নথি পাঠাতে হবে। তবে আবেদনপত্র ২৩ জানুয়ারির আগেই পাঠাতে হবে। কারণ ওই দিনই ওয়াক ইন ইন্টারভিউ নেওয়া হবে। উল্লিখিত পদে নিয়োগ সংক্রান্ত বিষয়ে অন্যান্য তথ্যের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement