Presidency University Recruitment 2024

জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে, কারা আবেদন করতে পারবেন?

কেন্দ্রীয় সরকারের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ডের অর্থানুকূল্যে একটি প্রকল্পে গবেষণার কাজ চলছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের তরফে ওই প্রকল্পের জন্যই জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১২:৩২
Presidency University.

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে কাজের সুযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা প্রকল্পের জন্য স্নাতকোত্তর ব্যক্তি প্রয়োজন। সম্প্রতি এই বিষয়ে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুনিয়র রিসার্চ ফেলো পদে কর্মী প্রয়োজন। ওই পদে আবেদনকারীদের অ্যাস্ট্রোফিজিক্স কিংবা পদার্থবিদ্যা নিয়ে পূর্বে কাজের অভিজ্ঞতা থাকলে ভাল।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ অ্যাস্ট্রোফিজ়িক্সের তরফে ওই পদে কর্মী নেওয়া হবে। নিযুক্ত ব্যক্তিকে ওই বিভাগের একটি বিশেষ গবেষণা প্রকল্পে কাজ করতে হবে। সংশ্লিষ্ট প্রকল্পে কেন্দ্রীয় সরকারের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি)-এর তরফে আর্থিক অনুদান দেওয়া হবে।

এই পদে আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে পদার্থবিদ্যা, অ্যাস্ট্রোনমি, কিংবা অ্যাস্ট্রোফিজিক্সে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতকোত্তর স্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকলে, তবেই উল্লিখিত পদের জন্য আবেদন গ্রহণ করা হবে। পদপ্রার্থীদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে। নিযুক্ত ব্যক্তিকে মোট এক বছরের জন্য কাজ করতে হবে।

সংশ্লিষ্ট পদের জন্য ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ২৯ জানুয়ারি, ২০২৪-এ হবে ইন্টারভিউ। তবে, তার আগে ২৫ জানুয়ারির মধ্যে ইমেল মারফত কিংবা ডাকযোগে আবেদনপত্র জমা দিতে হবে। ওই আবেদনপত্রের সঙ্গে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার নথি এবং কর্মজীবনের শংসাপত্র-সহ অন্যান্য নথি পাঠাতে হবে। উল্লিখিত পদে নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও তথ্য এবং শর্তাবলি জানতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement