ARS Exam 2023

কৃষি ও কৃষি কল্যাণ মন্ত্রকে চলছে লোক নিয়োগ, জেনে নিন কী ভাবে আবেদন করবেন?

মোট ২৬০ টি পদে ‘এগ্রিকালচারাল রিসার্চ সার্ভিস এগজ়াম’-এর মাধ্যমে বাছাই করে নেওয়া হবে, যাঁরা পরবর্তীকালে বিজ্ঞানী পদে কাজ করার সুযোগ পাবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১০:৪০
Agriculture Scientist

প্রতীকী ছবি।

খাদ্য এবং কৃষি বিজ্ঞানের শাখায় পিএইচডি করছেন? কাজের সুযোগ দিচ্ছে কৃষি ও কৃষি কল্যাণ মন্ত্রক। সম্প্রতি মন্ত্রকের ‘এগ্রিকালচারাল সায়েন্টিফিক রিক্রুটমেন্টবোর্ড’-এর তরফে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তি অনুযায়ী,২০২৩ এর ‘এগ্রিকালচারাল রিসার্চ সার্ভিস এগজ়াম’-এর মাধ্যমে ২৬০টি পদে করা হবে নিয়োগ।

কারা দিতে পারবেন এই পরীক্ষা?

Advertisement

উদ্ভিদবিদ্যা, পরিবেশ বিজ্ঞান, খাদ্য কারিগরি, ‘মাইক্রোবায়োলজি’, ‘এগ্রিকালচারএনটোমোলজি’, ‘সয়েল সায়েন্স অ্যান্ড এগ্রিকালচারাল কেমিস্ট্রি’, ‘জেনেটিক্সঅ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং’, ‘সিড সায়েন্স অ্যান্ড টেকনোলজি’, ‘অ্যানিম্যালজেনেটিক্স’, ‘অ্যানিম্যাল রিপ্রোডাকশন গাইনোকোলজি অ্যান্ড অবস্টেট্রিক্স’,‘ডেয়ারি কেমিস্ট্রি’, ‘পোলট্রি সায়েন্স’, ‘ভেটেরিনারি মেডিসিন’,‘অ্যাকোয়াকালচার’, ‘বায়োইনফরমেটিক্স’, ‘টেক্সটাইল টেকনোলজি’,‘ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং’ - এই সমস্ত বিষয়ে যে সমস্ত প্রার্থীরা ২০২৩ এর ৩০সেপ্টেম্বরের মধ্যে পিএইচডি সম্পূর্ণ করে ফেলেছেন, তাঁরা এই পরীক্ষায় বসতেপারবেন।

কবে আবেদন করা যাবে?

৫ জুলাই, ২০২৩ এ চালু হবে এগ্রিকালচারাল রিসার্চ সার্ভিস এগ়জ়ামের আবেদন সংগ্রহের পোর্টাল।

কোন মাসে হতে চলেছে পরীক্ষা?

২০২৩ এর অক্টোবর থেকে নভেম্বর মাসের মধ্যে এই পরীক্ষা হবে। নির্ধারিত দিন, পরে বোর্ডের তরফে ঘোষণা করা হবে।

কী ভাবে নিয়োগ করা হবে?

লিখিত পরীক্ষায় সমস্ত আবেদনকারী প্রার্থীদের বসতে হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউ সম্পন্ন হবে। পাশাপাশি, ওই প্রার্থীর গবেষণাপত্রও ‘বিশেষ’ ভূমিকা পালন করবে এই নিয়োগের ক্ষেত্রে। একইসঙ্গে, এটাও দেখা হবে প্রার্থীরা ঠিক কতবার এই পরীক্ষায় এর আগে বসেছেন, সেই সংখ্যা যদি ৬ পেরিয়ে যায়, সে ক্ষেত্রে আবেদনকারীর আবেদন গৃহীত হবে না। তবে ‘বিশেষ’ ক্ষেত্রে কিছু কিছু শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি হবে না।

বেতন:

বিজ্ঞানী পদে ৫৭ হাজার থেকে শুরু ১ লক্ষ ৮২ হাজার টাকা বেতন হিসেবে নির্ধারিত করা হয়েছে।

সম্পূর্ণ বিষয় তালিকা, পরীক্ষার শর্তাবলি, আবেদনের নিয়মাবলি ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহী প্রার্থীরা এগ্রিকালচারাল সায়েন্টিফিক রিক্রুটমেন্ট বোর্ডের বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement