FSSAI Internship 2023

কেন্দ্রীয় সংস্থায় পড়ুয়াদের জন্য শিক্ষানবিশির সুযোগ! আবেদন করবেন কী ভাবে?

পড়ুয়াদের চূড়ান্ত বাছাই পর্বে পেশ করতে হবে ‘রাইট আপ’ কিংবা ‘প্রেজেন্টেশন’। ওয়েবসাইটেই জানিয়ে দেওয়া হবে কবে, কোথায় তাঁদের প্রশিক্ষণ শুরু হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:২১
FSSAI

প্রতীকী ছবি।

রসায়ন, জৈব রসায়ন, খাদ্য প্রযুক্তি, খাদ্য বিজ্ঞানের মতো বিষয়ে পড়ছেন ব্যাচেলর অফ টেকনোলজি? কিংবা মাইক্রোবায়োলজি, ডেয়ারি টেকনোলজির মতো বিষয়ে পড়ছেন স্নাতকোত্তর ডিগ্রি? ভারতীয় খাদ্য সুরক্ষা এবং মানক প্রাধিকরণ অর্থাৎ ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া দিচ্ছে শিক্ষানবিশ (ইন্টার্ন) হওয়ার সুযোগ। এক নজরে দেখে নিন প্রয়োজনীয় তথ্যগুলি।

কোন কোন বিভাগের পড়ুয়ারা পাবেন সুযোগ?

Advertisement

জীবন বিজ্ঞান, রসায়ন, জৈব রসায়ন, কৃষিবিদ্যা, খাদ্য প্রযুক্তি, খাদ্য বিজ্ঞান এবং কারিগরি, খাদ্য এবং পুষ্টি, বায়োটেকনোলজি, মাইক্রোবায়োলজি, ডেয়ারি টেকনোলজি, হর্টিকালচার সায়েন্সেরস, ইন্ডাস্ট্রিয়াল মাইক্রোবায়োলজি, টক্সিওলজি, পাবলিক হেলথ, ফ্রুট অ্যান্ড ভেজিটেবিল টেকনোলজি, ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি অ্যাসিওরেন্স - এই সমস্ত বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পাঠরত পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন।

এর পাশাপাশি, সাংবাদিকতা, গণজ্ঞাপন এবং জনসংযোগ, পাবলিক পলিসি পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিষয়ে যাঁরা স্নাতকোত্তর ডিপ্লোমা কিংবা ডিগ্রির পড়াশোনা করছেন এবং কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি বিষয়ে স্নাতক ডিগ্রিতে তৃতীয় এবং চতুর্থ বর্ষে পাঠরত পড়ুয়ারা এই শিক্ষানবিশি কার্যকর্মের অন্তর্ভুক্ত হতে পারবেন।

শিক্ষানবিশির শর্তাবলি:

এই শিক্ষানবিশি কার্যক্রমে পড়ুয়াদের নিজস্ব ল্যাপটপ থাকা প্রয়োজন। পাশাপাশি কাজের জন্য অন্য স্থানে যাতায়াত করার দরকার হতে পারে। পড়ুয়াদের সেই বিষয়ে মানসিক ভাবে প্রস্তুত থাকতে হবে। পড়ুয়াদের চূড়ান্ত বাছাই পর্বে পেশ করতে হবে ‘রাইট আপ’ কিংবা ‘প্রেজেন্টেশন’। ওয়েবসাইটেই জানিয়ে দেওয়া হবে কবে, কোথায় তাঁদের প্রশিক্ষণ শুরু হবে।

স্টাইপেন্ড ও শংসাপত্র:

কেন্দ্রীয় সংস্থার এই কার্যক্রমের অধীনে কাজ করার জন্য মাসে ১০ হাজার টাকা স্টাইপেন্ড পাবেন পড়ুয়ারা। পাশাপাশি, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার হিউম্যান রিসোর্স ডিপার্টেমেন্টের তরফে একটি শংসাপত্র দেওয়া হবে ৩ মাসের এই কার্যক্রম সম্পূর্ণ হওয়ার পর।

শিক্ষানবিশ হিসেবে কাজ করতে আগ্রহী থাকলে ১ জুলাই, ২০২৩ ব্যাচের জন্য আবেদন জানাতে পারবেন। আবেদন জানানোর শেষ দিন ১৯ জুন, ২০২৩। অনলাইনেই পড়ুয়ারা সংশ্লিষ্ট সংস্থার কাছে আবেদন জানাতে পারবেন। আরও বিস্তারিত জানতে নজর রাখতে হবে ওয়েবসাইটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement