Koushani Mukherjee

Bengal Polls: ‘ঘরে সবার মা বোন আছে, ভোটটা ভেবে দিবি’, তৃণমূলের প্রার্থী কৌশানীর ভিডিয়ো ভাইরাল

ভিডিয়োটি ভাইরাল হতেই ফেসবুক লাইভে বিষয়টি নিয়ে সবিস্তারে মত জা‌নিয়েছেন কৌশানী। তাঁর অভিযোগ, বিজেপি-র আইটি সেল ওই ভিডিয়ো ছড়াচ্ছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ০১:২৪
ভোটপ্রচারে কৌশানী মুখোপাধ্যায়।

ভোটপ্রচারে কৌশানী মুখোপাধ্যায়। ছবি: পিটিআই।

নীলবাড়ির লড়াইয়ে কৃষ্ণনগর উত্তরে তৃণমূল প্রার্থী কৌশানী মুখোপাধ্যায়। ওই কেন্দ্রে তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী বিজেপি নেতা মুকুল রায়। ঘটনাচক্রে ‘মুকুল রায়’ নামের এক ফেসবুক পেজে কৌশানীর একটি ভিডিয়ো পোস্ট করা হয়ছে। যেখানে তৃণমূল প্রার্থীকে বলতে শোনা গিয়েছে, ‘ঘরে সবার মা বোন আছে, ভোটটা ভেবে দিবি’। আর কৌশানীর সেই ভিডিয়োই এখন নেটমাধ্যমে ভাইরাল। যদিও কৌশানীর দাবি, যে অর্থে তিনি ওই ‘কথা’ বলেছেন তার ভুল ব্যাখ্যা করছে বিজেপি। অন্য দিকে মুকুলের দাবি, ওটা তাঁর ‘অফিশিয়াল পেজ’ নয়। তাই তিনি এ বিষয়ে কোনও মন্তব্য করবেন না। তৃণমূলও এ নিয়ে মন্তব্য করতে নারাজ। তবে ভোটারদের হুমকি দিচ্ছেন কৌশানী, এই অভিযোগ তুলে তাঁর মন্তব্য নিয়ে সমালোচনা করতে ছাড়ছে না বিজেপি। আনন্দবাজার ডিজিটাল যদিও ভাইরাল হওয়া ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি।

ভিডিয়োটি ভাইরাল হতেই ফেসবুক লাইভে বিষয়টি নিয়ে সবিস্তারে মত জা‌নিয়েছেন কৌশানী। তাঁর অভিযোগ, বিজেপি-র আইটি সেল ওই ভিডিয়ো ছড়াচ্ছে। তিনি বলেন, ‘‘মা বোনেরা আছে, ভোটটা ভেবে দেবেন, এই কথাটা আমি হুমকির সুরে বলিনি। ইচ্ছা করে অন্য ভাবে এটা ছড়ানো হচ্ছে। আমি আমার টিমকে বলব, পুরো ভিডিয়োটি যাতে তারা প্রকাশ করেন। সাধারণ মানুষ যাতে সবটা দেখতে পান।’’ উত্তরপ্রদেশের হাথরাসের ঘটনা উল্লেখ করে কৌশানীর দাবি, কেন্দ্রীয় সরকারের হিসাব অনুসারে পশ্চিমবঙ্গ মহিলাদের জন্য সবচেয়ে সুরক্ষিত রাজ্য। এক দিকে যখন বিজেপি শাসিত রাজ্যে হাথরসের মতো ঘটনা ঘটছে, তখন পশ্চিমবঙ্গে মহিলারা নিরাপদে আছেন। কৌশানীর দাবি, তিনি এই বিষয়টাই তুলে ধরতে চেয়েছিলেন সাধারণ মানুষের কাছে।

Advertisement

কৌশনী এর আগে একাধিক বার মুকুলের বিরুদ্ধে মুখ খুলেছেন। কখনও তিনি বলেছেন, ‘‘উনি (মুকুল রায়) নিজেকে শক্তিশালী মনে করলেও কৃষ্ণনগরের মানুষ আমাকে শক্তিশালী বলে মনে করছেন। আমার জনসমর্থন দেখে বিজেপি-র প্রার্থী ঘরে ঢুকে পড়েছেন।’’ কখনও কৌশানীকে বলতে শোনা গিয়েছে, ‘‘কখনও কোনও নির্বাচনে জয়লাভ করেননি মুকুল রায়। আমরা ওঁকে হেভিওয়েট প্রার্থী বলে মনেই করি না।’’ তৃণমূল প্রার্থী এ সব মন্তব্যে স্বভাবতই বিরক্ত মুকুল। কৌশানীর ওই ভিডিয়ো নিয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে মুকুল জানান, এই পেজটি তাঁর ‘অফিশিয়াল’ নয়। তাই এই বিষয়ে তিনি কিছু বলতে চান না। কৌশানীর ভিডিয়ো-বক্তব্য নিয়ে কোনও মন্তব্য করতে চাননি মহিলা তৃণমূলের সভানেত্রী তথা দমদম উত্তর কেন্দ্রের তৃণমূল প্রার্থী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘আমি ভিডিয়োটি দেখিনি। এ বিষয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না।’’

তবে নীলবাড়ির লড়াইয়ে রাজারহাট-গোপালপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী শমীক ভট্টাচার্য এ নিয়ে তৃণমূলকে কটাক্ষ করতে ছাড়েননি। তিনি বলেন, ‘‘আগে দলের নেতারা বুঝেছিলেন ভোটের ফল কী হবে। এখন নবাগতরাও বুঝতে পেরেছেন কী ফল হতে চলেছে। এটা তারই প্রকাশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement