Congress

‘টাকা দিচ্ছে না দল, তাই লড়ব না’, জানিয়ে লোকসভার লড়াই থেকে সরলেন পুরীর কংগ্রেস প্রার্থী

আগামী ২৫ মে ষষ্ঠ দফায় পুরী লোকসভা আসনে নির্বাচন হওয়ার কথা। পুরী লোকসভার অধীনে সাতটি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৬ মে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৩:১২
Puri Lok Sabha Congress candidate returns ticket as she gets no fund from party

ওড়িশার কংগ্রেস প্রার্থী সুচরিতা মোহান্তি। ছবি: সংগৃহীত।

লোকসভা নির্বাচনে আবার ধাক্কা খেল কংগ্রেস। দল প্রচারের জন্য টাকা দিচ্ছে না অভিযোগ তুলে ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত থেকে সরে এলেন ওড়িশার কংগ্রেস প্রার্থী। ওই কংগ্রেস প্রার্থীর নাম সুচরিতা মোহান্তি। পুরী লোকসভা থেকে তাঁকে প্রার্থী করেছিল কংগ্রেস। তবে সুচরিতার দাবি, প্রচার চালানোর জন্য ন্যূনতম যে অর্থের প্রয়োজন, সেই টাকাও তাঁকে দিচ্ছে না তাঁর দল। আর তাই তিনি ভোটে লড়বেন না বলেও জানিয়েছেন।

Advertisement

আগামী ২৫ মে ষষ্ঠ দফায় পুরী লোকসভা আসনে নির্বাচন হওয়ার কথা। পুরী লোকসভার অধীনে সাতটি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৬ মে। পুরীর বিজেডি প্রার্থী অরূপ পট্টনায়ক এবং বিজেপির সম্বিত পাত্র ইতিমধ্যেই তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে এখনও মনোনয়ন জমা দেননি সুচরিতা।

এই প্রসঙ্গে সুচরিতা শনিবার বলেন, “আমি শুক্রবার রাতে দলকে একটি ইমেল পাঠিয়েছিলাম। দল থেকে কোনও তহবিল দিয়ে সাহায্য না করার কারণে আমি প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত জানিয়েছি। আমি পার্টির টিকিট ফেরত দিয়েছি।”

সম্প্রতি প্রচারের জন্য অর্থ সংগ্রহ করতে জনগণের দ্বারস্থ হয়েছিলেন সুচরিতা। সমাজমাধ্যমেও কিউআর কোড শেয়ার করে অর্থসাহায্য চেয়েছিলেন তিনি। তবে তার পরেও বিশেষ লাভ না হওয়ায় এ বার নির্বাচনে না লড়াইর সিদ্ধান্ত তিনি নিয়েছেন। সুচরিতার কথায়, “যে হেতু আমি নিজে থেকে তহবিল সংগ্রহ করতে পারিনি, তাই আমি দলের কাছে আবেদন করেছিলাম। কিন্তু আমার প্রচেষ্টা ফলপ্রসূ হয়নি।’’ ২০১৪ সালেও পুরী কেন্দ্র থেকে সুচরিতাকে প্রার্থী করেছিল কংগ্রেস। তবে তিনি হেরে যান।

উল্লেখ্য, কয়েক দিন আগেই মনোনয়ন প্রত্যাহার করেছিলেন মধ্যপ্রদেশের ইনদওর লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী অক্ষয়কান্তি বাম্ব। তারও কয়েক দিন আগে গুজরাতের সুরাত লোকসভা কেন্দ্রেও ধাক্কা খেয়েছিল কংগ্রেস। দক্ষিণ গুজরাতের ওই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভনির মনোনয়ন বাতিল হয়েছিল। পরে ওই আসনের বাকি আট বিরোধী প্রার্থীও মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছিলেন। ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্যের সুরাত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিশ্চিত হয়ে গিয়েছে বিজেপি প্রার্থী মুকেশ দালালের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement