Lok Sabha Election 2024

‘জল নেই, ভোটও নেই’! কল্যাণের সংসদীয় এলাকায় ভোট বয়কটের ডাক দিলেন গ্রামবাসীরা

গ্রামবাসীদের দাবি, পর্যাপ্ত পানীয় জল পান না তাঁরা। গ্রামে পাকা রাস্তা নেই। ঠিকঠাক নর্দমা নেই। তাই এ বারও ভোটও নেই। এ নিয়ে সোমবার উত্তর ঝাপড়দহ এলাকার মানুষজন ক্ষোভ প্রকাশ করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
জগৎবল্লভপুর শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৯:১৮
boycott

ভোট বয়কটের পোস্টার নিয়ে বিক্ষোভ গ্রামবাসীদের। —নিজস্ব চিত্র।

নাগরিক পরিষেবা তাঁরা ঠিক মতো পান না বলে অভিযোগ। গরমে বেড়েছে পানীয় জলের কষ্টও। কিন্তু প্রশাসনের কোনও উদ্যোগ নেই। দুর্ভোগের এই অভিযোগ তুলে লোকসভা ভোট বয়কটের ডাক দিলেন হাওড়ার জগৎবল্লভপুর বিধানসভা কেন্দ্রের অন্তর্গত উত্তর ঝাপড়দহ এক নম্বর পোল এলাকার বাসিন্দারা। সোমবার ভোট বয়কটের ডাক দিয়ে প্ল্যাকার্ড হাতে নিয়ে রাস্তায় নামেন গ্রামের পুরুষ এবং মহিলারা।

Advertisement

গ্রামবাসীদের দাবি, পর্যাপ্ত পানীয় জল পান না তাঁরা। গ্রামে পাকা রাস্তা নেই। ঠিকঠাক নর্দমা নেই। তাই এ বার ভোটও নেই। পরিশুদ্ধ পানীয় জল, নিকাশি ব্যবস্থা এবং পাকা রাস্তা-সহ একগুচ্ছ দাবিতে সোমবার উত্তর ঝাপড়দহ এলাকার মানুষজন ক্ষোভ প্রকাশ করেন। তাঁদের কারও কারও অভিযোগ, আবাস যোজনায় বাড়ির জন্য আবেদন জানালেও এখনও বঞ্চিত। সন্ধ্যা বাগ নামে এক গ্রামবাসী বলেন, ‘‘ভোটের সময় নেতারা আসেন। কাজ করার প্রতিশ্রুতি দিয়ে যান। কিন্তু কিছুই হয় না। আমাদের দাবি, অবিলম্বে পরিষেবার আশ্বাস দিতে হবে। কাজ শুরু করতে হবে।’’

যে এলাকায় এই বিক্ষোভ এবং ভোট বয়কটের ডাক দেওয়া হয়েছে, সেটি শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। যেখানে তৃণমূলের প্রার্থী বিদায়ী সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। বিক্ষোভ প্রসঙ্গে শ্রীরামপুরের স্থানীয় বিজেপি নেতৃত্বের অভিযোগ, তৃণমূলের তরফে কোনও উন্নয়ন করা হয়নি এলাকায়। সেটা হলে মানুষ এ ভাবে রাস্তায় নামতেন না। অন্য দিকে, জগৎবল্লভপুর কেন্দ্রের বিধায়ক সীতানাথ ঘোষের অভিযোগ, ‘‘বিজেপি গ্রামবাসীদের ভুল বুঝিয়ে এই আন্দোলন করাচ্ছে।’’ তিনি বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে প্রচুর উন্নয়ন হয়েছে। সামান্য কিছু কাজ বাকি আছে। সেগুলো নির্বাচনের পরেই সম্পূর্ণ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement