WBJEE 2024 Registration

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ল, আবেদনের শেষ দিন কবে?

গত ২৮ ডিসেম্বর থেকে নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু হয়েছিল। রেজিস্ট্রেশনের শেষ দিন ছিল ৩১ জানুয়ারি, অর্থাৎ বুধবার।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৭:০৯
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

গত মাসেই চলতি বছরের ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (ডব্লিউবিজেইই)-র দিনক্ষণ ঘোষণা করা হয়েছিল। একই সঙ্গে পরীক্ষার রেজিস্ট্রেশনের তারিখ-সহ পরীক্ষা সম্পর্কিত বাকি তথ্যও প্রকাশ করা হয়েছিল ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)-এর তরফে। সেই অনুযায়ী, বুধবারই ছিল পরীক্ষার জন্য রেজিস্ট্রেশনের শেষ দিন। কিন্তু মঙ্গলবার আর একটি বিজ্ঞপ্তি জারি করে রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানো হয়েছে বোর্ডের তরফে।

Advertisement

আগেই ঘোষণা করা হয়েছিল এ বছরের রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আয়োজন করা হবে ২৮ এপ্রিল নাগাদ। তার জন্য গত ২৮ ডিসেম্বর থেকে নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু হয়েছিল। রেজিস্ট্রেশনের শেষ দিন ছিল ৩১ জানুয়ারি অর্থাৎ বুধবার। কিন্তু মঙ্গলবার বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়িয়ে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে। বহু পরীক্ষার্থীর অনুরোধে সাড়া দিয়েই বোর্ডের তরফে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। রেজিস্ট্রেশন ফর্মে কোনও ভুল থাকলে তা সংশোধন করা যাবে ৭ থেকে ৯ ফেব্রুয়ারির মধ্যে। নাম নথিভুক্তির জন্য পুরুষ এবং মহিলা পরীক্ষার্থীদের যথাক্রমে ৫০০ টাকা এবং ৪০০ টাকা জমা দিতে হবে। পরীক্ষার বাকি নিয়মাবলির ক্ষেত্রে কোনও পরিবর্তন আনা হয়নি বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

পূর্ব ঘোষণা অনুযায়ী, ২৮ এপ্রিল দু’টি পর্বে পরীক্ষার আয়োজন করা হবে। প্রথম পর্বে সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত হবে গণিত পরীক্ষা। দ্বিতীয় ভাগে দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত পদার্থবিদ্যা এবং রসায়নের পরীক্ষা নেওয়া হবে। গণিত পরীক্ষায় থাকবে ১০০ নম্বর। পদার্থবিদ্যা এবং রসায়ন মিলিয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে আগামী ১৮ এপ্রিল থেকে।

রাজ্যের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মাসি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতকে ভর্তির জন্য প্রতি বছরই রাজ্যস্তরে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আয়োজন করে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)। পরীক্ষার জন্য পড়ুয়াদের বয়স ১৭ বছরের বেশি হতে হয়। পাশাপাশি, কোনও স্বীকৃত বোর্ড থেকে ফিজ়িক্স, কেমিস্ট্রি, গণিত বা বায়োলজি বা কম্পিউটার সায়েন্স বা বায়োটেকনোলজি বা কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে দ্বাদশোত্তীর্ণ হতে হয়। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠিও ধার্য করা হয় বোর্ডের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement