CSIR-CMERI Admission 2024

দুর্গাপুরের সিএসআইআর-সিএমইআরআইতে ইন্টার্নশিপের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

পড়ুয়ারা যাতে প্রতিষ্ঠানের বিভিন্ন গবেষণামূলক কাজে অংশগ্রহণ করতে পারেন, তার জন্যই এই প্রশিক্ষণের আয়োজন করা হবে প্রতিষ্ঠানের তরফে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৭:২৫
CSIR-CMERI

সিএসআইআর-সিএমইআরআই। সংগৃহীত ছবি।

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পড়ুয়াদের জন্য কেন্দ্রের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) অধীনস্থ প্রতিষ্ঠান সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইন্সটিটিউট (সিএমইআরআই), দুর্গাপুরে গ্রীষ্মকালীন প্রশিক্ষণ (সামার ইন্টার্নশিপ)-এর সুযোগ রয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্য প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে প্রতিষ্ঠানের তরফে। সেই মর্মে কিছুদিন আগেই প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

দেশের বিভিন্ন আইআইটি, এনআইটি এবং অন্যান্য নামী ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের যাঁরা আগামী মে বা জুন মাসে বিই বা বিটেক কোর্সের চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দেবেন, শুধুমাত্র তাঁরাই এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। পড়ুয়ারা যাতে প্রতিষ্ঠানের বিভিন্ন গবেষণামূলক কাজে অংশগ্রহণ করতে পারেন, তার জন্যই এই প্রশিক্ষণের আয়োজন করা হবে প্রতিষ্ঠানের তরফে।

এই গ্রীষ্মকালীন প্রশিক্ষণের মেয়াদ চার থেকে আট সপ্তাহ। যা আগামী মে মাস থেকে শুরু হয়ে জুলাই মাস পর্যন্ত চলবে। প্রতিষ্ঠানে কতগুলি গবেষণা প্রকল্পের কাজ চলছে, তার উপর নির্ভর করেই ভর্তির জন্য আসনসংখ্যা নির্ধারণ করা হবে।

প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আগ্রহীদের দেশের বিভিন্ন আইআইটি, এনআইটি এবং অন্যান্য নামী ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে যে যে বিষয়ে স্নাতকের পড়াশোনা করতে হবে, সেগুলি হল— এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলজি/ বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিকস অ্যান্ড ইন্সট্রুমেন্টেশন, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, মেটালার্জি অ্যান্ড মেটিরিয়ালস ইঞ্জিনিয়ারিং এবং প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। পাশাপাশি, ইন্টার্নশিপ ফি বাবদ ৫০০০ টাকাও জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩১ মার্চ। এর পর বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে এপ্রিল মাসের শেষ সপ্তাহে। পড়ুয়া শিক্ষাগত যোগ্যতা এবং মেধার উপর নির্ভর করে প্রশিক্ষণের জন্য তাঁদের বাছাই করা হবে। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement