Higher Secondary 2024 Maths Suggestion

মঙ্গলবার উচ্চ মাধ্যমিকের অঙ্ক পরীক্ষা, ভয়ভীতি কাটিয়ে কোন উপায়ে ভাল ফল সম্ভব?

শেষ মুহূর্তে টেনশন না করে গুরুত্বপূর্ণ বিষয়গুলি ভাল ভাবে অনুশীলন করে গেলেই পরীক্ষার ফল ভাল হবে।

Advertisement
সমর কুমার পাইক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৩
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

স্কুল জীবনের শেষ বড় পরীক্ষা উচ্চ মাধ্যমিক। চলতি বছরের পরীক্ষা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার বিভিন্ন বিষয়ের সঙ্গে রয়েছে অঙ্ক পরীক্ষা। এর জন্য গোটা বছর ধরেই চলেছে প্রস্তুতি। কিন্তু পরীক্ষার আগের দিন না চাইতেও অহেতুক ভয় কাজ করে। তার মধ্যে যদি গণিতের মতো গুরুগম্ভীর বিষয় হয়, তাই শেষ মুহূর্তে ঠিক কী ভাবে প্রস্তুতি নিলে ভয় দূর করে পরীক্ষায় ভাল নম্বর তোলা সম্ভব, সেই বিষয়েই রইল কিছু পরামর্শ।

Advertisement

১) প্রতিটি অধ্যায়ের সঙ্গে বিকল্প অধ্যায় রয়েছে এবং পরীক্ষার প্রশ্নও সেই ভাবে তৈরি করা হয়। অর্থাৎ বিকল্প অধ্যায় থেকেও প্রশ্ন আসবে পরীক্ষায়। তাই কোনও অধ্যায় ভাল ভাবে তৈরি না হলে দুশ্চিন্তা করার প্রয়োজন নেই।

২) প্রতিটি অধ্যায় থেকে পরীক্ষায় বহুবিকল্প ভিত্তিক এবং দীর্ঘ উত্তর ভিত্তিক প্রশ্নাবলি থাকবে। সেগুলির উত্তর সঠিক ভাবে দিতে গেলে প্রতিটি অধ্যায় থেকে সব অঙ্ক ভাল ভাবে অনুশীলন করতে হবে।

৩) অঙ্কের ফর্মুলাগুলি বার বার ভাল ভাবে লিখে অনুশীলন করা প্রয়োজন। বিশেষ করে, অনির্দিষ্ট এবং নির্দিষ্ট সমাকলের ফর্মুলাগুলি ভাল ভাবে দেখে যেতে হবে।

৪) এরিয়া বাউন্ডেড বাই কার্ভ-এর অঙ্ক করার সময় অবশ্যই ছবি আঁকতে হবে।

৫) অনির্দিষ্ট সমাকলের ক্ষেত্রে সমাকল ধ্রুবক ‘সি’ লিখতে হবে। কিন্তু নির্দিষ্ট সমাকলের ক্ষেত্রে তা করলে হবে না।

৬) চরম বা অবম মান নির্ণয়ের সময় দ্বিতীয় ক্রমের অবকল ঋণাত্মক হচ্ছে না ধনাত্মক হচ্ছে, তা দেখাতে হবে।

৭) ট্যানজেন্ট বা স্পর্শক এবং নর্মাল বা স্বাভাবিকের অঙ্ক করার সময় অবশ্যই ক্যালকুলাস ব্যবহার করতে হবে।

৮) ভেক্টর-এর ক্ষেত্রে ডট প্রোডাক্ট, ক্রস প্রোডাক্ট, ভেক্টর ট্রিপল প্রোডাক্ট, বক্স প্রোডাক্ট ভাল করে দেখে যেতে হবে। কোলিনিয়ার এবং কোপ্ল্যানার ভেক্টরের অঙ্কও পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ।

৯) থ্রিডি জ্যামিতির ক্ষেত্রে সরলরেখা এবং সমতল অধ্যায় দু’টি ভাল ভাবে দেখতে হবে। এর মধ্যে দু’টি সরললেখার মধ্যে ‘শর্টেস্ট ডিস্ট্যান্স’-এর অঙ্ক, একটি বিন্দু থেকে একটি সমতলের দূরত্ব এবং লম্বপাদ বিন্দু নির্ণয় ভাল ভাবে দেখতে হবে।

১০) লিনিয়ার প্রোগ্রামিং প্রবলেম (এলপিপি) অধ্যায় থেকে দু’টি অঙ্ক থাকবে পরীক্ষায়, যার মধ্যে একটি প্রশ্নের উত্তর দিতে হবে। এর মধ্যে গ্রাফ অঙ্কের প্রশ্নের উত্তরের জন্য কোনও গ্রাফ পেপার দেওয়া হবে না। তাই পরীক্ষার্থীদের খাতায় স্কেল এবং পেনসিল দিয়েই গ্রাফ আঁকতে হবে। এর পর নির্ণয় করতে হবে চরম বা অবম মান।

১১) প্রোব্যাবিলিটি অধ্যায়টি নিয়ে ভয় থাকলে এর তুলনামূলক ভাবে সহজ বিকল্প অধ্যায়গুলি ভাল করে অনুশীলন করতে হবে। যেমন— বায়োনমিন্যাল ডিস্ট্রিবিউশন, র‍্যান্ডম ভ্যারিয়েব্‌ল ডিস্ট্রিবিউশন।

তাই শেষ মুহূর্তে টেনশন না করে গুরুত্বপূর্ণ বিষয়গুলি ভাল ভাবে অনুশীলন করে গেলেই পরীক্ষার ফল ভাল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement