Class 12 Curriculum 2024-2025

কারা পড়াবেন উচ্চ মাধ্যমিক স্তরে কৃত্রিম মেধা, ডেটা সায়েন্স ইত্যাদি, জানাল শিক্ষা সংসদ

আসন্ন শিক্ষাবর্ষ থেকে কৃত্রিম মেধা, সাইবার সুরক্ষা, ডেটা সায়েন্স-সহ একাধিক নতুন বিষয় চালু করা হয়েছে। সংশ্লিষ্ট বিষয়গুলিতে কারা শিক্ষকতা করার সুযোগ পাবেন, সেই বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৩:৫৯
hs students.

ছবি: সংগৃহীত।

কৃত্রিম মেধা-সহ একাধিক বিষয়ে খুঁটিনাটি শেখার সুযোগ করে দিচ্ছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আসন্ন শিক্ষাবর্ষ থেকে এই বিষয়গুলি একাদশ এবং দ্বাদশের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে প্রাথমিক জ্ঞান অর্জনের পাশাপাশি মেশিন লার্নিং, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতো প্রযুক্তি ব্যবহারের কৌশলও শেখানো হবে বলেও জানানো হয়েছিল। কিন্তু এই নতুন বিষয়গুলি যাঁরা পড়াবেন, তাঁদের শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি কী, সেই নিয়ে শিক্ষামহলে প্রশ্ন উঠেছিল।

Advertisement

তবে, সংশ্লিষ্ট বিষয়ে ২৩ এপ্রিল একটি বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আসন্ন শিক্ষাবর্ষ থেকে কৃত্রিম মেধা, ডেটা সায়েন্স, সাইবার সুরক্ষা, অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সায়েন্স অফ ওয়েলবিয়িং বিষয়গুলি রাজ্যের কোন কোন স্কুল পড়াতে পারবে, সেই সম্পর্কিত তথ্য ওই বিজ্ঞপ্তিতে সবিস্তার প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সমস্ত স্কুলে কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, মনোবিদ্যা, পুষ্টিবিদ্যা, হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন, হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স বিষয়ের যোগ্য শিক্ষক-শিক্ষিকা রয়েছেন এবং যেখানে নিয়মিত ভাবে সংশ্লিষ্ট বিষয়গুলি পড়ানো হয়, সেই স্কুলগুলিতে নতুন বিষয়গুলি পড়ানোর অনুমোদন দেওয়া হবে। এ ক্ষেত্রে সেই সমস্ত শিক্ষক বা শিক্ষিকাকে উচ্চ মাধ্য়মিকের উত্তরপত্রের মূল্যায়নও করতে হবে। তাই এ বিষয়ে তাঁদের শিক্ষা সংসদকে লিখিত ভাবে জানাতে হবে।

কিন্তু প্রশ্ন উঠছে, উল্লিখিত বিষয়গুলিতে পাঠদানের যোগ্য স্থায়ী শিক্ষক বা শিক্ষিকা যদি সংশ্লিষ্ট স্কুলে না থাকেন, সে ক্ষেত্রে পড়ুয়ারা কী ভাবে পড়াশোনা করবে? এই বিষয়ে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “সে ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে অবসর গ্রহণ করেছেন কিংবা আংশিক সময়ের শিক্ষক, অতিথি শিক্ষক-শিক্ষিকারা ক্লাস করানোর সুযোগ পাবেন। সে ক্ষেত্রে তাঁদের অনলাইনে কোর্স ইন্ট্রোডাকশনের আবেদনপত্র জমা দেওয়ার সময় একটি কনসেন্ট ফর্ম জমা দিতে হবে। ওই ফর্মের মাধ্যমে তিনি সংশ্লিষ্ট বিষয়টি পড়াতে এবং নির্দেশ অনুযায়ী উত্তরপত্রের মূল্যায়ন করতেও প্রস্তুত— এই মর্মে নিজের অনুমোদন জানাতে পারবেন।”

সংসদের তরফে জানানো হয়েছে, শীঘ্রই অনলাইন পোর্টালের মাধ্যমে এই কনসেন্ট ফর্ম পূরণ করতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট স্কুলগুলিকে প্রথমে শিক্ষক-শিক্ষিকাদের বেছে নিতে হবে। মনোনীত ব্যক্তিকে এর পর অনলাইনে ফর্ম পূরণের মাধ্যমে সম্মতি জানাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement