UGC

এ বার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ‘ফিট ইন্ডিয়া’ পোর্টালে নথিভুক্তির আর্জি ইউজিসির

বিভিন্ন সময়ে শারীরিক সুস্থতার নানা কার্যকলাপের ব্যাপারে শিক্ষক ও শিক্ষাকর্মীদের অবগত থাকারও আর্জি জানিয়েছে ইউজিসি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ২১:৪০
ইউজিসি।

ইউজিসি। সংগৃহীত ছবি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও অনুমোদিত কলেজগুলিকে তাদের পড়ুয়াদের ‘ফিট ইন্ডিয়া’ ওয়েবসাইটে নথিভুক্তির ব্যাপারে উৎসাহিত করার জন্য অনুরোধ জানিয়েছে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সমস্ত শিক্ষার্থী ও শিক্ষাকর্মীদের শারীরিক ও মানসিক সুস্থতার সঙ্গে সঙ্গে অনুভূতি ও বুদ্ধিমত্তার দিকগুলি খেয়াল রাখার জন্য ‘ফিট ইন্ডিয়া’ পোর্টালটি তৈরি করেছে। বিভিন্ন সময়ে শারীরিক সুস্থতার নানা কার্যকলাপের ব্যাপারে শিক্ষক ও শিক্ষাকর্মীদের অবগত থাকারও আর্জি জানিয়েছে ইউজিসি।

Advertisement

২০১৯-এর ২৯ অগস্ট জাতীয় ক্রীড়া দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ফিট ইন্ডিয়া মুভমেন্ট’এর সূচনা করেন। এর কার্যক্রমের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদী শারীরিক সুস্থতাকে ভারতীয়দের জীবনে একটি অবিচ্ছেদ্য অংশ করে তুলতে চেয়েছিলেন। এই মুভমেন্টের প্রাথমিক উদ্দেশ্য হল ভারতীয়দের মধ্যে আচরণগত পরিবর্তন ঘটিয়ে শারীরিক ভাবে সক্রিয় জীবনযাত্রার অভ্যাস গড়ে তোলা।

'ফিট ইন্ডিয়া মুভমেন্ট'-এর মূল লক্ষ হল:

১. শারীরিক ফিটনেসের নানা ক্রিয়াকলাপকে সহজ ও মজাদার উপায়ে বিনামূল্যে সকলের কাছে পৌঁছে দেওয়া।

২. শারীরিক ফিটনেসের ব্যাপারে সচেতনতা গড়ে তোলা ও বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে ফিটনেসের প্রচার করা।

৩. নানারকম স্থানীয় ও দেশীয় খেলাধুলোকে আরও বেশি করে উৎসাহিত করা।

৪. প্রতিটি কলেজ, বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক ফিটনেসকে অত্যাবশ্যকীয় বিষয় হিসাবে গুরুত্ব দেওয়া।

৫. এই পোর্টালটিকে ভারতীয়দের কাছে ফিটনেসসংক্রান্ত তথ্য আদানপ্রদান, সচেতনতার প্রসার ও ব্যক্তিগত ফিটনেসের অভিজ্ঞতাকে ভাগ করে নেওয়ার ক্ষেত্র হিসাবে গড়ে তোলা।

এই উদ্যোগের মধ্যে 'ফিট ইন্ডিয়া স্কুল উইক' নামক চতুর্থ পর্যায়টি গত ১৫ নভেম্বর থেকে শুরু হয়েছে যা আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। সমস্ত স্কুলকে এই 'ফিট ইন্ডিয়া স্কুল উইক'-এর উদযাপনের মধ্যেই তাদের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করতে উৎসাহিত করা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement