St. Xaviers College Admission 2023

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে বিভিন্ন বিষয়ে শুরু পিএইচডির ভর্তি প্রক্রিয়া, রইল বিশদ

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৯
St Xavier\\\\\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। সংগৃহীত ছবি।

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে চলতি বছরের জন্য পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। বিভিন্ন বিষয়ে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। ভর্তির আবেদন জানানো যাবে অনলাইনে।

Advertisement

যে বিষয়গুলিতে পিএইচডিতে ভর্তি হওয়া যাবে, সেগুলি হল — ফিজিক্স, মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজি, কম্পিউটার সায়েন্স, বাংলা, কমার্স এবং পলিটিক্যাল সায়েন্স। ভর্তির জন্য শূন্য আসন রয়েছে বায়োটেকনোলজিতে তিনটি, বাংলায় তিনটি, মাইক্রোবায়লজিতে চারটি, ফিজিক্সে একটি, কম্পিউটার সায়েন্সে দু’টি, কমার্সে আটটি এবং পলিটিক্যাল সায়েন্সে ছ’টি। প্রতিটি বিভাগে যে স্পেশালাইজেশনগুলিতে গবেষণা করতে পারবেন পড়ুয়ারা, তা-ও জানানো হয়েছে কলেজের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে।

প্রতি বিষয়ে পিএইচডিতে ভর্তির আবেদনের জন্য প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। এ ছাড়াও থাকতে হবে নেট/ সেট পাশের শংসাপত্র অথবা ইন্সপায়ার স্কলারশিপ। যাঁদের নেট/ সেট/ ইন্সাপায়ার থাকবে না, তাঁদের কলেজ আয়োজিত রিসার্চ এন্ট্রান্স টেস্ট (রেট)-এ পাশ করতে হবে। যাঁরা নেট/ সেট পাশ করেছেন অথবা ইন্সপায়ার স্কলারশিপ পান, তাঁরা যে বিষয় নিয়ে গবেষণায় আগ্রহী সে সম্পর্কে ১০০০ শব্দের 'স্টেটমেন্ট অফ পারপাস' লিখে পাঠাতে হবে। এর পর তাঁদের জন্য ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে হবে। সঙ্গে জমা দিতে হবে আবেদনমূল্য বাবদ ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ৩০ সেপ্টেম্বর। রেট/ ইন্টারভিউয়ের জন্য যোগ্য় প্রার্থীদের নাম ঘোষণা করা হবে আগামী ৭ নভেম্বর। ভর্তির জন্য প্রয়োজনীয় শর্তাবলি জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement