IIT Kanpur Admission 2023

কৃত্রিম বুদ্ধিমত্তা-সহ চারটি নতুন বিষয়ে অনলাইনে স্নাতকোত্তরের সুযোগ আইআইটি কানপুরের

পরের বছর জানুয়ারি থেকেই আইআইটি কানপুরের এই ‘ই-মাস্টার্স’ প্রোগ্রামের ক্লাস শুরু হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৭
IIT Kanpur

আইআইটি কানপুর। সংগৃহীত ছবি।

কর্মক্ষেত্রের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বর্তমানে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিভিন্ন বিষয়ের একাধিক কোর্স চালু করা হচ্ছে। শুধু অফলাইন নয়, কিছু ক্ষেত্রে অনলাইনে ক্লাস করারও সুবিধা দেওয়া হচ্ছে। সে রকমই নতুন চারটি বিষয়ে স্নাতকোত্তর কোর্স চালু করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) কানপুর। অনলাইনে চালু করা হবে স্নাতকোত্তরের কোর্সগুলি। আগ্রহীদের এর জন্য অনলাইনেই আবেদন জানাতে হবে।

Advertisement

পরের বছর জানুয়ারি থেকেই আইআইটি কানপুরের এই ‘ই-মাস্টার্স’ প্রোগ্রামের ক্লাস শুরু হবে। যে চারটি নতুন বিষয়ে অনলাইনে স্নাতকোত্তরের কোর্স করা যাবে, সেগুলি হল— ক্লাইমেট ফিন্যান্স অ্যান্ড সাস্টেনিবিলিটি, রিনিউএবেল এনার্জি অ্যান্ড ই-মোবিলিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং এবং বিজ়নেস লিডারশিপ ইন ডিজিট্যাল এজ। কোর্সগুলিতে ভর্তির ক্ষেত্রে গেট পরীক্ষায় প্রাপ্ত নম্বরকে গুরুত্ব দেওয়া হবে না। এ ছাড়াও যে বিষয়গুলিতে আগেই অনলাইন স্নাতকোত্তর প্রোগ্রাম চালু করা হয়েছিল, সেগুলির নতুন সেশনের আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। এই কোর্সগুলির মধ্যে রয়েছে ডেটা সায়েন্স অ্যান্ড বিজ়নেস অ্যানালিটিক্স, ফিন্য়ান্সিয়াল টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট, বিজ়নেস ফিন্যান্স, ফিন্যান্সিয়াল অ্যানালিসিস, পাবলিক পলিসি, নেক্সট জেনারেশন ওয়ারলেস টেকনোলজিস, সাইবার সিকিউরিটি, পাওয়ার সেক্টর রেগুলেশন, ইকোনমিক্স এবং ম্যানেজমেন্ট।

অনলাইনে কোর্সগুলি পড়ুয়ারা নিজেদের সুবিধামতো করতে পারবেন। এ ছাড়া সপ্তাহান্তে লাইভ ইন্টার‍্যাক্টিভ ক্লাসের ব্যবস্থাও থাকবে। শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রের পেশাদাররাও এই কোর্স করতে পারবেন। কোর্সের ক্লাস করাবেন বিভিন্ন প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা। পড়ুয়ারা এক থেকে তিন বছরের মধ্যে কোর্স সম্পূর্ণ করার সুযোগ পাবেন।

প্রতিটি প্রোগ্রামে মোট ৬০ ক্রেডিট নম্বর থাকবে। মোট ১২টি মডিউলে ভাগ করা হবে কোর্সের পাঠক্রম। পড়ুয়ারা প্রতিষ্ঠানের প্লেসমেন্ট সেল, ইনকিউবেশন সেল, প্রাক্তনীদের সঙ্গে যোগাযোগ তৈরি করে নিজেদের চাকরিক্ষেত্রে প্রবেশের সুযোগ বাড়াতে পারেন।

সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক হলেই বিভিন্ন কোর্সে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তির আবেদন করতে হবে। প্রতি কোর্সে মডিউল ফি, রেজিস্ট্রেশন ফি, অ্যাডমিশন ফি এবং রেজিস্ট্রেশন ফি আলাদা। আবেদনের শেষ দিন আগামী ২৪ সেপ্টেম্বর। কোর্সে ভর্তির প্রয়োজনীয় যোগ্যতা জানতে এবং আবেদন জানাতে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement