Prime Minister

পিএম শ্রী স্কুল গড়ে তোলার ঘোষণা, জোর দেওয়া হবে প্রযুক্তিবিদ্যা ও 'ভারত'-এর মূল্যবোধের উপর

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সমস্ত রাজ্যকে চিঠি দিয়ে জানিয়েছে, সরকারি স্কুলগুলিকে পিএম শ্রী স্কুলে (প্রাইম মিনিস্টার স্কুলস অফ রাইসিং ইন্ডিয়া) রূপান্তরিত করা হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৭
পিএম শ্রী স্কুল গড়ে তোলার ঘোষণা

পিএম শ্রী স্কুল গড়ে তোলার ঘোষণা সংগৃহীত ছবি

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সমস্ত রাজ্যকে চিঠি দিয়ে জানিয়েছে, সরকারি স্কুলগুলিকে পিএম শ্রী স্কুলে (প্রাইম মিনিস্টার স্কুলস অফ রাইসিং ইন্ডিয়া) রূপান্তরিত করা হবে। ওই স্কুলগুলিকে 'গ্রিন স্কুল' হিসেবে গড়ে তোলা হবে। এ ছাড়াও স্কুলের ছাত্রছাত্রীদের দেশের ঐতিহ্য সম্পর্কে জানানো হবে এবং 'ভারত'-এর মূল্যবোধগুলি তাঁদের মধ্যে গভীর ভাবে প্রোথিত করার প্রয়াস নেওয়া হবে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের চিঠি অনুযায়ী, স্কুলগুলি ছাত্রছাত্রীদের ভারতীয় ভাষাগুলি ভাল ভাবে শিখতে সাহায্য করবে। এ ছাড়াও ছাত্রছাত্রীদের স্থানীয় ব্যবসার সঙ্গে যুক্ত করে তাঁদেরকে বিভিন্ন দক্ষতা গড়ে তুলতে সাহায্য করবে।

Advertisement

শিক্ষামন্ত্রক আরও জানিয়েছে যে, অনলাইন পোর্টালগুলি ১ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত খোলা থাকবে এবং এই সময়ের মধ্যে বিভিন্ন রাজ্যের সরকারি স্কুলগুলি পিএম শ্রী স্কুলে রূপান্তরিত হওয়ার জন্য বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

এই উদ্যোগটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসনের একটি পরিকল্পনারই অংশ। এই উদ্যোগের মাধ্যমে দেশের ১৪০০০ সরকারি স্কুলকে পিএম শ্রী স্কুলে রূপান্তরিত করার প্রয়াস নেওয়া হয়েছে।

এই চিঠি অনুযায়ী, স্কুলগুলিকে 'চ্যালেঞ্জ মোড' এর মাধ্যমে প্রোগ্রাম শুরুর প্রথম দু'বছরের মধ্যে পিএম শ্রী স্কুল হিসেবে বাছাই করা হবে। আবেদন জানানোর জন্য স্কুলগুলিকে পোর্টালে যেতে হবে। এই পোর্টালগুলি বছরে চার বার এবং প্রতি তিন মাসে এক বার খোলা থাকবে। প্রতিটি ব্লক থেকে সর্বোচ্চ দুটি স্কুলকে (একটি প্রাইমারি এবং একটি উচ্চ মাধ্যমিক) বেছে নেওয়া হবে।

এই চিঠিতে কেন্দ্রীয় মন্ত্রক আরও জানিয়েছে যে, ছাত্রছাত্রীদের গোটা বিশ্বে ভারতের অবদান সম্পর্কে ও সমাজে ছাত্রছাত্রীদের দায়িত্ব সম্পর্কে অবহিত করা হবে। এ ছাড়াও, ছাত্রছাত্রীদের ভারতীয় ভাষাগুলিতে যথাযথ ভাবে কথোপকথন করতে, অন্তর্ভুক্তিকরণ, সমতা ও বৈচিত্রের মধ্যে ঐক্যকে সম্মান করতে এবং 'এক ভারত শ্রেষ্ঠ ভারত'-এর স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যে কাজ করতে হবে।

এ ক্ষেত্রে ছাত্রছাত্রীদের শিক্ষাদানের পদ্ধতিগুলি পরীক্ষামূলক, অনুসন্ধান নির্ভর, আবিষ্কারভিত্তিক ও মজাদার হবে বলেও জানানো হয়েছে। ছাত্রছাত্রীদের স্কিল কাউন্সিলের সঙ্গে ও স্থানীয় শিল্পের সঙ্গে সংযুক্ত করে, ভবিষ্যতে তাঁদের কর্মসংস্থানকেও সুনিশ্চিত করার ব্যবস্থা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement