NTA Exam Calendar 2024

পরের বছরের নিট ইউজি, জয়েন্ট এন্ট্রান্স মেন-সহ বিভিন্ন পরীক্ষার সময়সূচি জানাল এনটিএ

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার রেজিস্ট্রেশন, সিলেবাস, সমস্ত পরীক্ষার বিস্তারিত দিনক্ষণ-সহ বাকি তথ্য জানার জন্য এনটিএ-এর ওয়েবসাইটে নজর রাখতে হবে পরীক্ষার্থীদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৪
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক পরীক্ষার আয়োজন করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা। ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে কবে কোন পরীক্ষার আয়োজন করা হবে, সেই সময়সূচি ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিএ। এনটিএ-র নিজস্ব ওয়েবসাইটেই তা প্রকাশ করা হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তিতে প্রকাশিত অ্যাকাডেমিক ক্যালেন্ডার বা নির্ঘণ্ট অনুযায়ী পরের বছর কেন্দ্রীয় ভাবে বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকে ভর্তির পরীক্ষা বা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েশন (কুয়েট ইউজি) হবে ১৫ মে থেকে ৩১ পর্যন্ত। বিশ্ববিদ্যালয়গুলিতে কেন্দ্রীয় ভাবে স্নাতকোত্তরে ভর্তির পরীক্ষা বা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েশন (কুয়েট পিজি) হবে পরের বছর ১১ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত।

ইউজিসি নেটের জুন পর্বের পরীক্ষা হবে আগামী বছর ১০ জুন থেকে ২১ জুনের মধ্যে।

মেডিক্যালের স্নাতকে ভর্তির প্রবেশিকা-ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েশন (নিট ইউজি) হবে পরের বছর ৫ মে। লিখিত ভাবে বা ওএমআর শিটের মাধ্যমে এই পরীক্ষা নেওয়া হবে।

বিভিন্ন আইআইটি এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ের বিটেক, বিআর্ক, বিপ্ল্যানিং ডিগ্রি কোর্সে ভর্তির পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্স এগজাম (জেইই মেন)। এর প্রথম পর্বের পরীক্ষা নেওয়া হবে আগামী বছর ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারির মধ্যে। এর পর দ্বিতীয় পর্বের পরীক্ষা হবে ১ এপ্রিল থেকে ১৫ এপ্রিলের মধ্যে।

নিট ইউজি বাদে বাকি পরীক্ষাগুলি কম্পিউটার নির্ভর পরীক্ষা। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই কম্পিউটার নির্ভর পরীক্ষার ফল প্রকাশিত হবে পরীক্ষা শেষ হওয়ার তিন সপ্তাহের মধ্যে। অন্যদিকে, নিট ইউজি পরীক্ষার ফল প্রকাশ করা হবে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার রেজিস্ট্রেশন, সিলেবাস, সমস্ত পরীক্ষার বিস্তারিত দিনক্ষণ-সহ বাকি তথ্য জানার জন্য এনটিএ-এর ওয়েবসাইটে নজর রাখতে হবে পরীক্ষার্থীদের।

আরও পড়ুন
Advertisement