NEET UG 2023

নিট ইউজি দেওয়া যাবে ইংরেজির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও, জানাল এনটিএ

নিট ইউজি পরীক্ষা হবে আগামী ৭ মে। পরীক্ষা চলবে দুপুর ২টো থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৭:১৮
ইংরেজির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও দেওয়া যাবে নিট ইউজি।

ইংরেজির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও দেওয়া যাবে নিট ইউজি। প্রতীকী ছবি।

চলতি বছরে ডাক্তারিতে ভর্তির প্রবেশিকা পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) ইউজি-র প্রশ্নপত্র কোন ভাষায় হবে, সেই বিষয়টি স্পষ্ট করার জন্য নতুন বিজ্ঞপ্তি জারি করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। বুধবারই পরীক্ষার জন্য নির্দিষ্ট ওয়েবসাইট neet.nta.nic.in -এ এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে এনটিএ জানিয়েছে, যাঁরা নিট ইউজি পরীক্ষাটি ইংরেজি ভাষায় দিতে চান, তাঁদের ইংরেজি প্রশ্নপত্রই দেওয়া হবে। অন্যদিকে, যাঁরা হিন্দিতে পরীক্ষা দিতে চান, তাঁদের হিন্দি এবং ইংরেজি দুটি ভাষাতে প্রশ্নপত্র দেওয়া হবে। অন্যান্য আঞ্চলিক ভাষাতে পরীক্ষা দিতে চাইলেও তাঁদের দ্বিভাষিক প্রশ্নপত্র দেওয়া হবে। পছন্দের আঞ্চলিক ভাষা ছাড়াও দেওয়া হবে ইংরেজি প্রশ্নপত্র।

Advertisement

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, প্রতিটি আঞ্চলিক ভাষায় এই পরীক্ষা নেওয়া হবে দেশের কিছু নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে। যেমন, যাঁরা অহমিয়া ভাষায় নিট ইউজি দিতে চান, তাঁদের পরীক্ষাকেন্দ্র হবে অসমে। আবার পঞ্জাবি ভাষায় এই পরীক্ষা দেওয়া যাবে পঞ্জাব, চণ্ডীগড় এবং দিল্লি/ নয়া দিল্লির বিভিন্ন পরীক্ষাকেন্দ্র থেকে। তবে দেশ-বিদেশের সমস্ত পরীক্ষার্থী ইংরেজিতে পরীক্ষা দিতে পারলেও হিন্দি এবং উর্দুতে প্রশ্নপত্র পাওয়া যাবে শুধুমাত্র দেশের ভেতরের পরীক্ষাকেন্দ্রগুলিতেই।

পরীক্ষার জন্য বাংলা প্রশ্নপত্র পাওয়া যাবে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের পরীক্ষাকেন্দ্রে। গুজরাতি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে গুজরাত, দমন এবং দিউ এবং দাদরা এবং নগর হাভেলির পরীক্ষাকেন্দ্র থেকে। কর্নাটকের পরীক্ষাকেন্দ্রে থেকে কন্নড় ভাষা, মহারাষ্ট্র থেকে মরাঠি ভাষা, ওডিশা থেকে ওড়িয়া ভাষা, কেরল এবং লক্ষদ্বীপ থেকে মালয়ালম ভাষা, তামিলনাড়ু, পুদুচেরি এবং আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ থেকে তামিল ভাষা এবং অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানা থেকে তেলুগু ভাষার প্রশ্নপত্রের উপর পরীক্ষা দেওয়া যাবে।

এ বছরের নিট ইউজি পরীক্ষা হবে আগামী ৭ মে। পরীক্ষা চলবে দুপুর ২টো থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। পরীক্ষা হবে দেশের ৫৪৬টি এবং দেশের বাইরের ১৪টি শহরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement