NSOU Admission 2023

বিভিন্ন বিষয়ের বৃত্তিমূলক কোর্স করাবে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, রইল বিশদ

কোর্সগুলির মেয়াদ এক বছর অথবা দু’বছর। এগুলি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ একাধিক স্টাডি সেন্টার থেকে করা যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৪
NSOU

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

মাধ্যমিক পাশ থেকে স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের জন্য বিভিন্ন ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্স করানো হবে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এর তরফে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। ২০২৪ সালের জানুয়ারি পর্বের জন্য এই সমস্ত কোর্স চালুর কথা ঘোষণা করা হয়েছে। এর জন্য আগ্রহীরা অনলাইনেই আবেদন করতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের এই কোর্সগুলি ব্লেন্ডেড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (ভেট) প্রোগ্রাম। বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ভোকেশনাল স্টাডিজ়ই এই সমস্ত কোর্স আয়োজনের দায়িত্বে রয়েছে। সংশ্লিষ্ট প্রোগ্রামের অধীনে মোট আটটি কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এগুলি হল— ডিপ্লোমা ইন প্রি-প্রাইমারি টিচার্স এডুকেশন- মন্টেসরি, অ্যাডভান্সড ডিপ্লোমা ইন সাইকোলজিক্যাল কাউন্সেলিং, অ্যাডভান্সড ডিপ্লোমা ইন নিডল ওয়ার্ক অ্যান্ড নিটিং, অ্যাডভান্সড ডিপ্লোমা ইন অ্যাপ্লায়েড যোগ অ্যান্ড নেচারোপ্যাথি, ডিপ্লোমা ইন ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ম্যানেজমেন্ট, টেলারিং অ্যান্ড ড্রেস ডিজ়াইনিং (অ্যাডভান্সড সার্টিফিকেট কোর্স), টেলারিং অ্যান্ড ড্রেস ডিজ়াইনিং (অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স) এবং ডিপ্লোমা ইন ভিস্যুয়াল আর্টস ও অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ভিস্যুয়াল আর্টস।

বিভিন্ন কোর্সের মেয়াদ এক বছর অথবা দু’বছর। এগুলি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ একাধিক স্টাডি সেন্টার থেকে করা যাবে। কিছু কোর্সের ক্ষেত্রে মাধ্যমিক উত্তীর্ণ, উচ্চমাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা আবেদন করতে পারবেন। আবার কিছু কোর্সের ভর্তির জন্য প্রয়োজন স্নাতক যোগ্যতা। বিভিন্ন কোর্সের জন্য কোর্স ফি-র পরিমাণ ৮,০০০ টাকা থেকে শুরু করে ৭২,০০০ টাকা পর্যন্ত। এককালীন অথবা ইনস্টলমেন্টের মাধ্যমে এই কোর্স ফি জমা দিতে পারবেন পড়ুয়ারা।

ভর্তির জন্য আগ্রহীদের প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট স্টাডি সেন্টারের অ্যাডমিশন ফর্ম ডাউনলোড করতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে না হলেও রেজিস্ট্রেশন ফি বাবদ ৫০০ টাকা এবং কোর্স ফি-সহ আবেদনপত্রটি পড়ুয়াদের অনলাইনে জমা দিতে হবে। আবেদনের শেষ দিন পরের বছরের ১০ জানুয়ারি। এই বিষয়ে বিস্তারিত জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement