Courses for Engineer Students

ইঞ্জিনিয়ার পড়ুয়াদের জন্য একাধিক কোর্স চালু এমএসএমই টুল রুম কলকাতায়, রইল বিশদ

কম্পিউটার সায়েন্স-সহ বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তি হওয়ার জন্য ২ হাজার থেকে শুরু করে ১৬ হাজার টাকা পর্যন্ত কোর্স ফি দিতে হবে ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১২:১৯
MSME Tool Room Kolkata

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম। ছবি: সংগৃহীত

ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন, এমন পড়ুয়াদের জন্য বিশেষ কোর্স চালু করা হয়েছে। ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের পক্ষ থেকে ‘সেমেস্টার ব্রেক কোর্স’ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই কোর্সগুলি ইঞ্জিনিয়ার পড়ুয়াদের জন্য সাজানো হয়েছে। কোন কোন বিষয়ে কী কী কোর্স করানো হবে, দেখে নিন বিশদে।

Advertisement

কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে যাঁরা স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করছেন, তাঁরা দু’সপ্তাহ থেকে দু’মাসের জন্য নেটওয়ার্কিং, হার্ডওয়্যার, জাভা, পাইথন, ওরাক্যাল, সিসকোস, আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং, ডেটা সায়েন্স অ্যান্ড বিগ ডেটা অ্যানালিটিক্স, সার্ভার অ্যাডমিনিস্ট্রেশন, ডেটা অ্যানালিটিক্স ইউজ়িং পাইথন, ট্যাবলেট, মোবাইল ফোন অ্যান্ড টিভি রিপেয়ারিং অ্যান্ড সার্ভিসিং, এয়ার কন্ডিশনার অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্সেস রিপেয়ারিং অ্যান্ড সার্ভিসিং— এই সমস্ত বিষয়ে বিভিন্ন ধরনের কোর্স করতে পারবেন।

ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, ইনস্ট্রুমেনটেশন বিষয়ে যে শিক্ষার্থীরা ডিগ্রি বা ডিপ্লোমা করছেন, তাঁদের জন্য দু’সপ্তাহ থেকে এক মাসের কোর্স করার ব্যবস্থা করা হয়েছে। যে বিষয়গুলিতে কোর্স করানো হবে, সেগুলি হল— ভিএলসিআই, পিএলসি, রোবোটিক্স, ল্যাবভিউ, ম্যাটল্যাব, এমবেডেড সিস্টেম, অটোক্যাড, হাইড্রলিক্স অ্যান্ড নিউম্যাটিক্স, মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং, ইন্টারনেট অফ থিঙ্গস্, এসসিএডিএ।

সিভিল এবং মেকানিক্যাল শাখায় পাঠরত পড়ুয়াদের জন্য অটোক্যাড (সিভিল), ৩ডিএস ম্যাক্স, রেভিট আর্কিটেকচার ২০২০, অ্যান্ডভান্সড সার্ভে ইনস্ট্রুমেন্টস, সলিড ওয়ার্কস, সিআরইও, এএনএসওয়াইএস, পাওয়ার শেপ অ্যান্ড পাওয়ার মিল, মাস্টারক্যাম, মোল্ডেক্স ৩ডি, ৩ডি স্ক্যানিং অ্যান্ড ৩ডি প্রিন্ট্রিং, সিএনসি প্রোগ্রামিং নিয়ে বিভিন্ন কোর্স করানো হবে। এক মাস এই কোর্সগুলির ক্লাস করানো হবে।

এ ছাড়াও বেসিক ক্যাড ক্যাম এবং অ্যাডভান্সড ক্যাড ক্যাম নামের দু’টি ‘কম্বো কোর্স’ করানো হবে। পড়ুয়াদের এই কোর্সগুলির জন্য দেড় মাস ক্লাস করতে হবে।

আগ্রহী পড়ুয়ারা অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন। নাম নথিভুক্ত করার জন্য এক হাজার ১৮০ টাকা অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে। কম্পিউটার সায়েন্স-সহ বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তি হওয়ার জন্য ২ হাজার থেকে শুরু করে ১৬ হাজার টাকা পর্যন্ত কোর্স ফি দিতে হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, বছরের ১২ মাস এই কোর্সগুলির ক্লাস করানো হবে। কোর্স এবং ক্লাস সম্পর্কে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement