BU B.Ed. Admission 2023

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিএড কোর্সে ভর্তি হতে চান? জেনে নিন আবেদনের খুঁটিনাটি

ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) এবং ব্যাচেলর অফ ফিজ়িক্যাল এডুকেশন (বিপিএড) কোর্সে ভর্তি হওয়ার জন্য কোনও অ্যাডমিশন ফি দিতে হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১২:২৮
The University of Burdwan.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) এবং ব্যাচেলর অফ ফিজ়িক্যাল এডুকেশন (বিপিএড) কোর্সে ভর্তি হওয়ার নিয়মাবলি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে বিএড এবং বিপিএড কোর্সের জন্য অনলাইনে ভর্তির পোর্টাল চালু করা হবে।

Advertisement

২০২৩-২৪ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়া ভর্তি হবেন, তাঁদের কোনও অ্যাডমিশন ফি জমা দিতে হবে না। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য ৮০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য ২০ শতাংশ আসন খালি রাখা হবে।

বিএড কোর্সের জন্য আগ্রহীদের স্নাতকোত্তর স্তরে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। বিপিএড কোর্সের জন্য আবেদনকারীদের ৫০ শতাংশ বা তার বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

কলেজ কর্তৃপক্ষের তরফে বাছাই করা শিক্ষার্থীদের কাছে তথ্য পৌঁছে দেওয়া হবে। অনলাইনে কোর্স ফি জমা দিতে হবে। অনলাইনে ভর্তির পোর্টাল চালু হবে ১ সেপ্টেম্বর। আবেদন গ্রহণ-সহ ভর্তির প্রক্রিয়া শেষ হবে ২৯ সেপ্টেম্বর। ভর্তি সংক্রান্ত বিষয়ে সবিস্তারে জেনে নিতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement