M.P.Ed Course in JU

ফিজিক্যাল এডুকেশনে স্নাতকোত্তর পড়ার সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

২০২৩-২৪ বর্ষের জন্য এটি স্নাতকোত্তর পড়ার কোর্স। সকাল ৬টা থেকে ক্লাস শুরু হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৬:০৬
যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রয়েছে মাস্টার অব ফিজিক্যাল এডুকেশন পড়ার সুযোগ। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

২০২৩-২৪ বর্ষের জন্য এটি স্নাতকোত্তর পড়ার কোর্স। সকাল ৬টা থেকে ক্লাস শুরু হবে। চলবে সন্ধ্যা পর্যন্ত। মাঝে যদিও বিরতি থাকবে। এটি একটি রেসিডেন্সিয়াল কোর্স। ভর্তি হওয়ার সময় কোর্স ফি-সহ যাবতীয় বিষয় বিস্তারিত জানানো হবে।

Advertisement

ভর্তি হওয়ার জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বরে ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন (বিপিএড) ডিগ্রি থাকতে হবে। এ ছাড়াও হেলথ এবং ফিজিক্যাল এডুকেশনে ন্যূনতম ৫০ শতাংশ নম্বরে ব্যাচেলর অব সায়েন্স (বিএসসি) ডিগ্রি থাকতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য ন্যূনতম ৪০ শতাংশ নম্বর থাকা দরকার। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

৪টি ধাপে ভর্তির পরীক্ষা নেওয়া হবে। ২৫ নম্বরের ব্যাবহারিক পরীক্ষা। ১৫ নম্বরের বিশেষ কোনও খেলা সংক্রান্ত বিষয়ে পরীক্ষা। ৫০ নম্বরের লিখিত পরীক্ষা এবং ১০ নম্বর শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করবে।

যে সমস্ত পড়ুয়া ভর্তি হতে চাইবেন তাঁরা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গেলেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ২২ মে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। আবেদনের জন্য বরাদ্দ টাকা জমা দেওয়ার শেষ দিন ২৪ মে। পরীক্ষার জন্য বাছাই করা প্রার্থীদের নাম প্রকাশিত হতে পারে ২৯ মে। পরীক্ষা হওয়ার কথা ১ জুন সকাল ৬টা থেকে। মেধাতালিকা প্রকাশিত হতে পারে ১৫ জুন বিকেল ৪টের পর।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement