JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কাউন্সেলিং ও স্ট্রেস ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির সুযোগ, রইল বিশদ

কোর্সে মোট ৫০টি আসনে পড়ুয়াদের এই ভর্তি নেওয়া হবে। সরকারি নিয়ম মেনে সংরক্ষিতদের জন্য কিছু আসন রাখা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৬:৪৩
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বর্তমানের গতিময় জীবনে কাজের চাপের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে স্ট্রেস, অ্যাংজ়াইটির মতো নানাবিধ মানসিক অসুস্থতা। তাই ভিড় বাড়ছে মনোবিদ এবং মনোরোগ বিশেষজ্ঞের চেম্বারেও। ফলে চাকরির বাজারে মানসিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পেশার চাহিদাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সে সব কথা মাথায় রেখেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে শেষ কিছু বছর ধরে একটি কোর্সের আয়োজন করা হচ্ছে। সম্প্রতি সে সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। ২০২৪ সালের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে এই কোর্সে ভর্তির আয়োজন করা হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের তরফে কাউন্সেলিং অ্যান্ড স্ট্রেস ম্যানেজমেন্টের পিজি ডিপ্লোমা কোর্সের আয়োজন করা হচ্ছে। কোর্সটি আয়োজনের দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কাউন্সেলিং সার্ভিসেস অ্যান্ড স্টাডিজ় ইন সেলফ-ডেভেলপমেন্ট। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এই কোর্সের আয়োজন করা হবে। কোর্সের মেয়াদ মাত্র দু’বছর। কোর্সে মোট ৫০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সরকারি নিয়ম মেনে সংরক্ষিতদের জন্য কিছু আসন রাখা হবে। কোর্সে ভর্তির জন্য মোট ৪২,৪৮০ টাকা ভর্তির সময়েই জমা দিতে হবে।

পাঠক্রমে ভর্তির আবেদন করতে পারবেন যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠানের স্নাতকোত্তীর্ণরা।

পরের বছর ৫ ফেব্রুয়ারি থেকে কোর্সের ক্লাস শুরু হবে। ক্লাস হবে প্রতি সপ্তাহের সোম, মঙ্গল এবং শুক্রবার বিকেল সাড়ে ৫টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত।

পড়ুয়াদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কোর্সে ভর্তি নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ে লিখিত পরীক্ষা হবে পরের বছরের ২ জানুয়ারি বিকেল সাড়ে ৫টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত। পরীক্ষায় উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে আগামী ৮ জানুয়ারি। পরীক্ষায় উত্তীর্ণদের জন্য ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ১২ থেকে ১৬ জানুয়ারি বিকেল সাড়ে ৫টা নাগাদ। বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে আগামী ১৯ জানুয়ারি। এর পর ভর্তি প্রক্রিয়া ২২ জানুয়ারি শুরু হয়ে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে।

কোর্সে ভর্তির জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে ৫০ টাকা মূল্যের বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এর পর তা পূরণ করে বিশ্ববিদ্যালয়ের কাউন্সেলিং সেন্টারে জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২৯ ডিসেম্বর পর্যন্ত চলবে। এই বিষয়ে অন্যান্য তথ্য জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে অথবা সরাসরি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করে নিতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement