IACS Recruitment 2023

যাদবপুরের আইএসিএসে গবেষণার কাজের সুযোগ, কোন বিভাগে, কোন পদের জন্য নিয়োগ?

আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমার উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। প্রতিষ্ঠানের নিয়ম মেনেই নিযুক্ত ব্যক্তির মাসিক সাম্মানিকের পরিমাণ ধার্য করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৮:৪৩
IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

গবেষণা সংক্রান্ত কাজের জন্য কর্মী নিয়োগ করা হবে যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এর জন্য আগে থেকে আগ্রহীদের কোনও আবেদনপত্র পাঠাতে হবে না।

Advertisement

প্রতিষ্ঠানের স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সেসের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট ১ অথবা রিসার্চ অ্যাসোসিয়েট ২ পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমার উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। প্রতিষ্ঠানের নিয়ম মেনেই নিযুক্ত ব্যক্তির মাসিক সাম্মানিকের পরিমাণ ধার্য করা হবে।

নিযুক্ত ব্যক্তিকে বায়োলজিক্যাল সায়েন্স সংক্রান্ত গবেষণা কাজের পাশাপাশি সংশ্লিষ্ট স্কুলে দু’টি প্রোগ্রামের প্র্যাক্টিক্যাল ক্লাস এবং ল্যাবরেটরির তত্ত্বাবধানের দায়িত্বে থাকতে হবে। এ ছাড়া, মাঝে মধ্যে তাঁকে কিছু থিওরি ক্লাসও নিতে হবে।

আবেদনের জন্য প্রার্থীদের বিএসসিতে ফার্স্ট ক্লাস অথবা হাই সেকেন্ড ক্লাস এবং বায়োলজি-র যে কোনও শাখায় এমএসসিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। পাশাপাশি, প্রার্থীদের পিএইচডি, গবেষণার কাজের অভিজ্ঞতা এবং পিয়ার রিভিউড জার্নালে প্রকাশিত গবেষণাপত্র থাকাও জরুরি। যাঁদের শিক্ষকতা এবং গবেষণাগারে কাজ করার অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়াও, অন্যান্য প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

আগামী ১১ ডিসেম্বর প্রতিষ্ঠানের স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সেসে দুপুর ২টোয় নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হয়েছে। ওই দিন প্রার্থীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি নিয়ে যথাস্থানে উপস্থিত হতে হবে। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement