IACS Admission 2024

যাদবপুরের আইএসিএসে পিএইচডি-র সুযোগ, ২০২৫ সালের জন্য শুরু আবেদন গ্রহণ

আবেদনকারীদের বয়সসীমা ধার্য হয়েছে ২৮ বছর। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৭:০৮
IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এর বিভিন্ন স্কুলে পিএইচডি-র সুযোগ। প্রতিষ্ঠানের তরফে পরের বছরের ‘স্প্রিং সিমেস্টার’-এর জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। সম্প্রতি এই মর্মে বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে। জানানো হয়েছে, এর জন্য পড়ুয়াদের অনলাইনে আবেদন জানাতে হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানের যে সমস্ত স্কুলে পিএইচডি করার সুযোগ রয়েছে, সেগুলি হল— অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি সায়েন্সেস, বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, মেটিরিয়াল সায়েন্সেস, ম্যাথমেটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল সায়েন্সেস এবং ফিজ়িক্যাল সায়েন্সেস। এই সমস্ত স্কুলে একাধিক বিষয়ে গবেষণার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট পিএইচডি প্রোগ্রামের সেশন শুরু হবে ২০২৫ সালের জানুয়ারি মাসে।

পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য পড়ুয়াদের বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। সংরক্ষিতদের জন্য নম্বরের ছাড় থাকবে। আবেদনকারীদের বয়সসীমা ধার্য হয়েছে ২৮ বছর। সংরক্ষিতদের জন্য এ ক্ষেত্রেও ছাড় থাকবে। এ ছাড়াও প্রতিটি বিষয়ের জন্য অন্যান্য যোগ্যতার মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

প্রোগ্রামে ভর্তির জন্য প্রাথমিক বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে পড়ুয়াদের মেধার ভিত্তিতে। এর পরে সংশ্লিষ্ট গবেষণা ক্ষেত্রে শূন্য আসনের উপর নির্ভর করে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে প্রাথমিক ভাবে নির্বাচিত পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। পিএইচডি-তে ভর্তির পরে প্রতিষ্ঠানের নিজস্ব ফেলোশিপ, ইউজিসি, সিএসআইআর বা ইন্সপায়ার ফেলোশিপ মেনে গবেষকদের প্রতি মাসে সাম্মানিক দেওয়া হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিতদের জন্য আবেদনমূল্য ধার্য হয়েছে যথাক্রমে ৬০০ এবং ১২০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১৭ নভেম্বর। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement