Kalyani University Admission 2024

কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষা মাধ্যমে স্নাতকোত্তরের সুযোগ, শুরু ভর্তি প্রক্রিয়া

আর্টসের বিষয়গুলির প্রথম দু’টি সিমেস্টারের কোর্স ফি ৫,২৫০ টাকা। তৃতীয় এবং চতুর্থ সিমেস্টারের কোর্স ফি ৫,০৫০ টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৭:১৮
Kalyani University

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে দূর এবং মুক্তশিক্ষা (ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং বা ওডিএল) মাধ্যমে স্নাতকোত্তর কোর্স করা যাবে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষে অক্টোবর পর্বের জন্য তার প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, পড়ুয়ারা বিজ্ঞান এবং কলা বিভাগের বিভিন্ন বিষয় নিয়ে স্নাতকোত্তরে ভর্তির সুযোগ পাবেন। ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের কোর্সগুলি দু’বছরের, যা চারটি সিমেস্টারে বিভক্ত। পড়ুয়ারা যে সমস্ত বিষয়ে এমএ বা এমএসসি করতে পারবেন, সেগুলি হল— বাংলা, ইংরেজি, ইতিহাস,এডুকেশন, জ়ুলজি (প্রাণীবিদ্যা), বটানি (উদ্ভিদবিদ্যা), ভূগোল এবং গণিত। বিজ্ঞপ্তিতে কলা বিভাগের বিষয়গুলির জন্য শূন্য আসনসংখ্যা জানানো না হলেও উল্লেখ রয়েছে বিজ্ঞানের বিষয়গুলির শূন্য আসনের। সেই মোতাবেক জ়ুলজি, বটানি, ভূগোল এবং গণিত বিভাগে আসন রয়েছে যথাক্রমে ২৩৭টি, ২৩১টি, ২৭০টি এবং ৩৯০টি।

বিভিন্ন বিষয়ে অনার্স বা স্পেশ্যাল অনার্স নিয়ে উত্তীর্ণ হলে সংশ্লিষ্ট বিষয়ের স্নাতকোত্তরে ভর্তির আবেদন করা যাবে। এ ছাড়াও অন্যান্য যোগ্যতা থাকলে আগ্রহীরা সমস্ত কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন।

আর্টসের বিষয়গুলির প্রথম দু’টি সিমেস্টারের কোর্স ফি ৫,২৫০ টাকা। তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারের কোর্স ফি ৫,০৫০ টাকা। গণিত বাদে বিজ্ঞানের অন্যান্য বিষয়ে প্রথম দুই সিমেস্টারের ফি ২০,২৫০ টাকা এবং শেষ দু’টি সিমেস্টারের ফি ২০,০৫০ টাকা। গণিতের ক্ষেত্রে প্রথম দুই সিমেস্টার এবং শেষ দু’টি সিমেস্টারের কোর্স ফি যথাক্রমে ৮,২৫০ এবং ৮,০৫০ টাকা।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে পারবেন। এর জন্য কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না। আগামী ২৫ অক্টোবর আবেদনের শেষ দিন। ভর্তির বিষয়ে সবিস্তার জানার জন্য বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার ওয়েবসাইট দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement