IIEST Admission 2024

শিবপুরের আইআইইএসটিতে বিভিন্ন বিভাগে পিএইচডি-র সুযোগ, শুরু হয়েছে আবেদন গ্রহণ

প্রতিষ্ঠানের সব বিভাগ মিলিয়ে শূন্য আসন রয়েছে ১০০টি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৫:৩৭
IIEST Shibpur

আইআইইএসটি, শিবপুর। সংগৃহীত ছবি।

বিভিন্ন ক্ষেত্রে উচ্চতর শিক্ষা গ্রহণে ইচ্ছুক পড়ুয়াদের জন্য এ বার গবেষণার সুযোগ শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি)-তে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটাই জানানো হয়েছে প্রতিষ্ঠানের তরফে। জানানো হয়েছে, প্রতিষ্ঠানে চলতি বছরের ডিসেম্বর পর্বে পিএইচডি-র জন্য নাম নথিভুক্ত করতে পারবেন পড়ুয়ারা। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, বিজ্ঞান, আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং, হিউম্যানিটিজ় ও সমাজবিজ্ঞানের একাধিক বিভাগ, সেন্টার এবং স্কুল থেকে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। এর মধ্যে রয়েছে— এরোস্পেস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড মেকানিক্স, রসায়ন, সিভিল ইঞ্জিনিয়ারিং, সেন্টার ফর হেলথকেয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, স্কুল অফ কমিউনিটি সায়েন্স অ্যান্ড টেকনোলজি-র মতো বিভিন্ন বিভাগ। সমস্ত বিভাগে বিভিন্ন ক্ষেত্রে স্পেশালাইজ়েশনেরও সুযোগ থাকবে। প্রতিষ্ঠানের সব বিভাগ মিলিয়ে শূন্য আসন রয়েছে ১০০টি।

সমস্ত বিভাগে পিএইচডি-র জন্য ইচ্ছুক পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য নম্বরের ছাড় থাকবে।

এর জন্য আগ্রহীদের প্রথমে মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত গুগল ফর্মটি ফিল আপ করতে হবে। এর পর প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে পিএইচডি অ্যাডমিশন ফর্মটি ডাউনলোড করে, সঠিক ভাবে পূরণ করে ওয়েবসাইটে আপলোড করে দিতে হবে। পাশাপাশি, সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ১০০০ এবং ১৫০০ টাকাও জমা দিতে হবে। আগামী ৭ নভেম্বর আবেদনের শেষ দিন।

পড়ুয়াদের যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাই করা হবে। পরবর্তী ধাপে, বাছাই প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে মেধা যাচাইয়ের পর সমস্ত বিভাগে ভর্তি নেওয়া হবে। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

আরও পড়ুন
Advertisement