NIFT Admission 2024

কেন্দ্রীয় প্রতিষ্ঠানে ফ্যাশন ডিজ়াইনিং নিয়ে পড়ার সুযোগ, কবে হবে প্রবেশিকা পরীক্ষা?

সদ্যই ন্য়াশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র তরফে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে কোন কোন বিষয় নিয়ে পড়ার সুযোগ থাকছে, কবে পরীক্ষা নেওয়া হবে, আবেদনের শেষ দিন কবে— উল্লিখিত বিষয়ে সমস্ত তথ্য পেশ করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৯
students.

প্রতীকী চিত্র।

ফ্যাশন ডিজ়াইনিং ক্ষেত্রে দক্ষ ও পেশাদার হয়ে উঠতে চান? কেন্দ্রীয় প্রতিষ্ঠান থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের মাধ্যমে তা সম্ভব। সম্প্রতি ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে উল্লিখিত বিষয়ে ভর্তির একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ন্য়াশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি)-তে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে আগ্রহী শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। এর জন্য তাঁদের একটি প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে।

Advertisement

স্নাতক স্তরের জন্য অনূর্ধ্ব ২৪ বছর বয়সি শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে। পদার্থবিদ্যা এবং গণিত নিয়ে দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা ফ্যাশন টেকনোলজিতে স্নাতক স্তরে প্রবেশিকা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। এ ছাড়াও যে কোনও শাখায় দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা ব্যাচেলর অফ ডিজ়াইনে ভর্তির প্রবেশিকায় বসতে পারবেন।

স্নাতকোত্তরের বিষয়গুলির ক্ষেত্রে ফ্যাশন ডিজ়াইন, ফ্যাশন টেকনোলজি, ফ্যাশন ম্যানেজমেন্টের মতো বিষয়ে স্নাতক হয়েছেন কিংবা তিন বছরের ডিপ্লোমা করেছেন, এমন শিক্ষার্থীদের প্রবেশিকা পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। পরীক্ষা নেওয়া হবে ৫ ফেব্রুয়ারি, ২০২৪।

শিক্ষার্থীরা ওই পরীক্ষাটি দু’ভাবে দেওয়ার সুযোগ পাবেন। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-জেনারেল এলিজিবিলিটি টেস্ট (গ্যাট) এবং পেপার বেসড টেস্ট (পিবিটি)- ক্রিয়েটিভ এলিজিবিলিটি টেস্ট (সিএটি)— উল্লিখিত পদ্ধতিতে শিক্ষার্থীদের মেধা এবং দক্ষতা যাচাই করে নেওয়া হবে। এই পরীক্ষায় হিন্দি এবং ইংরেজি ব্যতীত অন্য ভাষায় প্রশ্নপত্র থাকছে না।

আগ্রহীদের চলতি বছরের ৫ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করতে হবে। অনলাইনে সমস্ত নথি আপলোড করে পরীক্ষায় বসার আবেদন পেশ করতে হবে। নির্ধারিত দিনের মধ্যে আবেদন জমা দিতে না পারলে, ৫,০০০ টাকা লেট ফি দিয়ে ২০২৪-এর ৪ জানুয়ারি থেকে ৮ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীরা পুনরায় আবেদনের সুযোগ পাবেন।

পাশাপাশি, ৩,০০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। পরীক্ষাটি দেশের ৬০টি শহরে নেওয়া হবে। শিক্ষার্থীরা আবেদন করার সময় সর্বাধিক চারটি শহরের নাম বেছে নিতে পারবেন। বেছে নেওয়া শহরের নাম পরে পরিবর্তন করার সুযোগ দেওয়া হবে না। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নেওয়ার জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সির ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement