WBBSE

২০২৩-এর মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ

গত ২০ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩-এর মাধ্যমিক পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে। নিয়মিত ও বহিরাগত-- দু'ধরনের পরীক্ষার্থীদের জন্যই এই সময়সূচি প্রকাশ করেছে পর্ষদ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:০৩
 মাধ্যমিক পরীক্ষার সময়সূচি

মাধ্যমিক পরীক্ষার সময়সূচি সংগৃহীত ছবি

গত ২০ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩-এর মাধ্যমিক পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে। নিয়মিত ও বহিরাগত-- দু'ধরনের পরীক্ষার্থীদের জন্যই এই সময়সূচি প্রকাশ করেছে পর্ষদ। প্রতিদিন সকাল ১১টা ৪৫মিনিট থেকে দুপুর ৩ টে পর্যন্ত একটি পেপারের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শুরুর প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্রগুলি পড়ার জন্য বরাদ্দ করা হয়েছে।

পরীক্ষার সময়সূচির বিস্তারিত বিবরণ নীচে দেওয়া হল:

Advertisement

২৩ ফেব্রুয়ারী-বৃহস্পতিবার- প্রথম ভাষা

২৪ ফেব্রুয়ারি- শুক্রবার- দ্বিতীয় ভাষা

২৫ ফেব্রুয়ারী-শনিবার-ভূগোল

২৭ ফেব্রুয়ারি-সোমবার-ইতিহাস

২৮ ফেব্রুয়ারী-মঙ্গলবার-জীবন বিজ্ঞান

২ মার্চ- বৃহস্পতিবার-গণিত

৩ মার্চ-শুক্রবার-ভৌত বিজ্ঞান

৪ মার্চ- শনিবার- ঐচ্ছিক বিষয়

৬ মার্চ, ৯ মার্চ, ১০ মার্চ, ১১ মার্চ, ১৩ মার্চ- শরীরশিক্ষা ও সোশ্যাল সার্ভিস

২৮, ২৯,৩০,৩১ মার্চ ও ১ এপ্রিল-কর্মশিক্ষা

প্রথম ভাষার পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার্থীরা বাংলা, ইংরেজি, গুজরাতি, হিন্দি, আধুনিক তিব্বতি, নেপালি, ওড়িয়া, গুরমুখী (পঞ্জাবি), তেলুগু, তামিল, উর্দু ও সাঁওতালি ভাষা নিতে পারে। যদি পরীক্ষার্থীদের প্রথম ভাষা ইংরেজি ছাড়া অন্য ভাষা হয়, তা হলে তারা দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি নিতে পারে। আবার যাদের প্রথম ভাষা ইংরেজি, তারা দ্বিতীয় ভাষা হিসেবে বাংলা বা নেপালি নিতে পারে।

এ ছাড়াও পরীক্ষার্থীরা পরীক্ষা সম্পর্কিত অন্যান্য তথ্য মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইট-https://wbbse.wb.gov.in/-এ প্রকাশিত বিজ্ঞপ্তিতে বিস্তারিত পেয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement