Admission in Derozio Memorial College 2023

ডিরোজিও মেমোরিয়াল কলেজে শুরু বিভোক ডিগ্রি ও ডিপ্লোমা কোর্সের ভর্তি প্রক্রিয়া

কলেজে তিনটি বিভোক ডিগ্রি এবং দু'টি ডিপ্লোমা কোর্সের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৭:২৮
Derozio Memorial College

ডিরোজিও মেমোরিয়াল কলেজ। সংগৃহীত ছবি।

বর্তমানে প্রচলিত ডিগ্রি কোর্সের পাশাপাশি কর্মমুখী কোর্সের প্রতিও আগ্রহ বেড়েছে পড়ুয়াদের। শুধুমাত্র জ্ঞানবৃদ্ধি নয়, কারিগরি কোর্সের মাধ্যমে এই চূড়ান্ত প্রতিযোগিতার যুগে নিজেদের চাকরির উপযোগী করে তুলতে চাইছেন পড়ুয়ারা। এ ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারও বিভিন্ন পদক্ষেপ করেছে। সেই মোতাবেক দেশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে চালু হয়েছে ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত ভোকেশনাল এডুকেশন-এ ব্যাচেলর্স (বিভোক) ডিগ্রি এবং কমিউনিটি কলেজ স্কিমের অধীনে ডিপ্লোমা কোর্স। রাজ্যেও অন্যান্য প্রতিষ্ঠানের পাশাপাশি ডিরোজিও মেমোরিয়াল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে কলেজের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। চলতি শিক্ষাবর্ষে ভর্তির জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

ডিরোজিও মেমোরিয়াল কলেজটি ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির অধীনস্থ। কলেজে তিনটি বিভোক ডিগ্রি এবং দু'টি ডিপ্লোমা কোর্সের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। বিভোক ডিগ্রি কোর্সগুলি তিন বছরের এবং ডিপ্লোমা কোর্সটি এক বছরের। যা সেমেস্টার সিস্টেমে বিভক্ত। দু'টি কোর্সের পাঠক্রমই কেন্দ্রের ন্যাশনাল স্কিল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (এনএসকিউএফ) মেনে প্রস্তুত করা হয়েছে। পাঠক্রমে থিওরির চেয়ে বেশি প্র্যাকটিক্যাল তথা হাতে-কলমে প্রশিক্ষণের উপর জোর দেওয়া হবে।

যে বিষয়ের উপর বিভোক কোর্সগুলি করা যাবে, সেগুলি হল, ব্রডকাস্ট জার্নালিজম, পাবলিক রিলেশনস, প্রিন্টিং অ্যান্ড বুক পাবলিশিং। ডিপ্লোমা কোর্সের দু'টি বিষয় হল, ফোটোগ্রাফি অ্যান্ড ভিডিয়োগ্রাফি এবং ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই ভর্তি হওয়া যাবে দু'টি কোর্সে। এর জন্য কোন বয়ঃসীমা ধার্য করা হয়নি। যথাযথ ভাবে কোর্স শেষ করতে পারলে শংসাপত্রও পাবেন পড়ুয়ারা।

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। ভর্তি হওয়া যাবে সরাসরি। বিভোক ডিগ্রি কোর্সে ভর্তির জন্য জমা দিতে হবে ৬৩২০ টাকা। অন্য দিকে, ডিপ্লোমা কোর্সে ভর্তির ফি বাবদ জমা দিতে হবে ৫০০০ টাকা। আবেদনের শেষ দিন ৩০ অগস্ট। এ ছাড়াও কোর্স ফি এবং ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য জানার জন্য আগ্রহীদের কলেজের ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement