Presidency University Recruitment 2023

জলবায়ু পরিবর্তন নিয়ে গবেষণা করবেন? প্রেসিডেন্সিতে নেওয়া হবে স্টুডেন্ট ইন্টার্ন

আবেদনের জন্য পড়ুয়াদের বায়োলজিক্যাল সায়েন্সের যে কোনও বিষয়ে এমএসসি ডিগ্রি থাকতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৫:৩৩
Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বর্তমানের বহুচর্চিত বিষয় জলবায়ু পরিবর্তন। এই বিষয় নিয়ে যাঁরা গবেষণার ইচ্ছে রাখেন, তাঁদের জন্য সুযোগ রয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আগ্রহীরা অনলাইনেই আবেদন জানাতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের জলবায়ু সম্পর্কিত এই গবেষণা প্রকল্পে নিয়োগ হবে ‘স্টুডেন্ট ইন্টার্ন’ পদে। রয়েছে একটি শূন্যপদ। দু’মাস ধরে চলবে এই প্রজেক্ট। নিযুক্তকে প্রতি মাসে ৫০০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

গবেষণা প্রকল্পটির নাম, ‘লাইপক্সিজিনেস অ্যান্ড জ্যাসমনিক অ্যাসিড মেশিনারি উইথ ট্রেডিং অফ ইন লিপিড ডোমেন আন্ডার স্ট্রেস ইন হাই অলটিটিউড মসেস অফ ইস্টার্ন হিমালয়ান বায়োডাইভার্সিটি হটস্পট (দার্জিলিং হিলস)’। প্রকল্পটি কেন্দ্রের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)-এর একটি সায়েন্টিফিক সোশ্যাল রেস্পন্সিবিলিটি প্রোগ্রাম।

আবেদনের জন্য পড়ুয়াদের বায়োলজিক্যাল সায়েন্সের যে কোনও বিষয়ে এমএসসি ডিগ্রি থাকতে হবে।

বাছাই প্রার্থীদের নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৫ অগস্ট। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

আরও পড়ুন
Advertisement