CBPBU Admission 2024

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের সুযোগ, কবে শুরু ভর্তি প্রক্রিয়া?

সমস্ত বিষয়ের মধ্যে সর্বাধিক সংখ্যক আসন রয়েছে বাংলা, সংস্কৃত, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, এডুকেশন-এ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৩
CBPBU

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

শীঘ্রই স্নাতকোত্তরের একাধিক কোর্সের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হবে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে। এই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ে আর্টস, সায়েন্স, কমার্স-এর পাশাপাশি বিভিন্ন ‘সেলফ ফিন্যান্সিং’ কোর্স এবং অন্যান্য বিষয়েও স্নাতকোত্তরের সুযোগ মিলবে। বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ছাড়া দ্বিতীয় ক্যাম্পাসেও বিভিন্ন বিষয়েও স্নাতকোত্তরে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। এর জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে। আবেদন প্রক্রয়া শুরু হবে মঙ্গলবার থেকে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয় নিয়ে স্নাতকোত্তরে পড়ার সুযোগ রয়েছে, সেগুলি হল— বাংলা, সংস্কৃত, হিন্দি, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, এডুকেশন, অর্থনীতি, বাণিজ্য, পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, ভূগোল, প্রাণীবিদ্যা, উদ্ভিদবিদ্যা, আইন, হিউম্যান রাইটস অ্যান্ড ডিউটিজ এডুকেশন, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স। মূল ক্যাম্পাসের এই স্নাতকোত্তরের কোর্সগুলির কিছু বিষয়ে ক্লাস সান্ধ্যবিভাগে আয়োজন করা হবে। পাশাপাশি, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে স্নাতকোত্তরের সঙ্গে স্নাতকেও ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। সমস্ত বিষয়ের মধ্যে সর্বাধিক সংখ্যক আসন রয়েছে বাংলা, সংস্কৃত, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, এডুকেশন-এ। প্রতিটি বিভাগেই ১১১টি করে আসন রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সে ভর্তি হতে ২০২২,২০২৩ বা ২০২৪-এ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তীর্ণরা আবেদন করতে পারবেন। তবে, আইন ও হিউম্যান রাইটস অ্যান্ড ডিউটিজ এডুকেশন-এর এলএলএম কোর্স এবং লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সের বিএলআইএস ও এমএলআইএস-এর জন্য যোগ্যতার পৃথক মাপকাঠি রয়েছে।

সমস্ত কোর্সে পড়ুয়াদের মেধার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে। এর জন্য আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থমূল্য ধার্য করা হয়নি। আবেদনের শেষ দিন আগামী ১৭ সেপ্টেম্বর। মেধাতালিকা প্রকাশ করা হবে ১৮ সেপ্টেম্বর। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement