B.Ed Admission 2023

কালনা কলেজে বিএড কোর্সে ভর্তি হতে চান? জেনে নিন আবেদনের খুঁটিনাটি

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষের ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) কোর্সে ভর্তি হওয়ার জন্য কোনও অ্যাডমিশন ফি দিতে হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৬
Kalna College.

কালনা কলেজ। ছবি: সংগৃহীত

বর্ধমান বিশ্ববিদ্যালয় অধীনস্থ কালনা কলেজের তরফে ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) কোর্সে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩ শিক্ষাবর্ষের ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) কোর্সে ভর্তি হওয়ার জন্য কোনও অ্যাডমিশন ফি দিতে হবে না।

Advertisement

বিএড কোর্সে ভর্তি হওয়ার জন্য আগ্রহীদের স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। এ ছাড়াও, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখার স্নাতকোত্তর পড়ুয়ারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের ৫৫ শতাংশ বা তার বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

কলেজ কর্তৃপক্ষের তরফে বাছাই করা শিক্ষার্থীদের কাছে তথ্য পৌঁছে দেওয়া হবে। অনলাইনে কোর্স ফি জমা দিতে হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এই কোর্সের জন্য মোট ৯৫টি আসন খালি রয়েছে।

অনলাইনে ভর্তির পোর্টাল চালু হবে ১ সেপ্টেম্বর। আবেদন গ্রহণ-সহ ভর্তির প্রক্রিয়া শেষ হবে ১৮ সেপ্টেম্বর। ২১ সেপ্টেম্বর মেধাতালিকা প্রকাশিত হবে। ক্লাস শুরু হবে ১০ অক্টোবর। ভর্তি সংক্রান্ত বিষয়ে সবিস্তার জেনে নিতে সংশ্লিষ্ট কলেজের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement