WB PG Admission 2023

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ, জেনে নিন বিস্তারিত

এই শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখার পাশাপাশি, আইন, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স নিয়ে স্নাতকোত্তর পর্বে পড়ার সুযোগ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৩:০৬
Cooch Behar Panchanan Barma University.

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ১ সেপ্টেম্বর থেকে স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে ২০২৩-২৫ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পাঠক্রমে ভর্তির নির্দেশিকা অনুযায়ী কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের তরফেও এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সদ্য স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার বিভিন্ন বিষয়ের পাশাপাশি, আইন এবং লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

Advertisement

বিষয়সূচি:

বিজ্ঞান শাখায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, ভূগোল, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা বিষয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে পারবেন।

কলা শাখায় স্নাতক শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, অর্থনীতি, হিন্দি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, এডুকেশন এবং সংস্কৃত বিষয়ে ভর্তির সুযোগ রয়েছে।

স্নাতক শিক্ষার্থীরা বাণিজ্য শাখায় স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ পাবেন।

এ ছাড়াও, লাইব্রেরি সায়েন্স অ্যান্ড ইনফরমেশন, আইন, হিউম্যান রাইটস অ্যান্ড ডিউটিজ এডুকেশন বিভাগেও ভর্তির জন্য অনলাইন পোর্টাল চালু করা হবে।

অনলাইনেই শিক্ষার্থীদের ভর্তি এবং কাউন্সেলিং প্রক্রিয়া চলবে। কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বিভাগে ১ সেপ্টেম্বর থেকে ভর্তি হওয়ার জন্য আবেদন গ্রহণ করা হবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য আলাদা করে কোনও অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে না।

২২ সেপ্টেম্বর মেধাতালিকা প্রকাশিত হবে। ক্লাস শুরু হবে ৩ অক্টোবর, ২০২৩ থেকে। অন্যান্য তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement