AIIHPH Admission 2024

ভেটেরিনারি পাবলিক হেলথ নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ, কারা আবেদন করবেন?

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উল্লিখিত বিষয় নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ইন্টার্নশিপ সম্পূর্ণ করেছেন, এমন পড়ুয়াদের ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৩:৩৩
Veterinary Public Health.

প্রতীকী চিত্র।

কলকাতার কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতকোত্তর স্তরে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। এই মর্মে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজ়িন অ্যান্ড পাবলিক হেলথের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের তরফে স্নাতকোত্তর স্তরে ভেটেরিনারি পাবলিক হেলথ বিষয়টি পড়ানো হবে।

Advertisement

ভর্তি হতে ইচ্ছুক পড়ুয়াদের ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) ডিগ্রি কিংবা ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিম্যাল হাজ়বেন্ড্রি বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি, পড়ুয়াদের ইন্টার্নশিপ সম্পূর্ণ হওয়া বাঞ্ছনীয়।

একই সঙ্গে পড়ুয়াদের স্নাতক স্তরে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। কেন্দ্র কিংবা রাজ্য সরকারি ক্ষেত্রে ভেটেরিনারি সায়েন্স বিভাগে আগে কাজের অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের সশরীরে প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে ভর্তির জন্য আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনের জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফর্মটি পূরণ করতে হবে। ওই ফর্মটিতে যাবতীয় তথ্য পেশ করে ৩ জুনের মধ্যে তা জমা দিতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement