Polytechnics Admission 2023

পলিটেকনিকে তৃতীয় দফার কাউন্সেলিং নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি, জেনে নিন সবিস্তার

পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩৫
Polytechnic students.

প্রতীকী ছবি।

শুক্রবার রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে পলিটেকনিকে তৃতীয় দফায় ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে। এই মর্মে রাজ্যের কারিগরি শিক্ষা বিভাগের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে পলিটেকনিকের জন্য শিক্ষার্থীদের তৃতীয় দফায় স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। কী ভাবে কাউন্সেলিং করা হবে, কোন কোন নথি সঙ্গে রাখা আবশ্যক, কোন কোন প্রতিষ্ঠানে এখনও শূন্য আসনে ভর্তি নেওয়া হবে, সেই বিষয়ে রইল বিস্তারিত।

Advertisement

তৃতীয় দফায় স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ থাকছে। ২২ সেপ্টেম্বর বেলা ২টোর মধ্যে নির্দিষ্ট প্রতিষ্ঠানে পৌঁছে যেতে হবে। সেখানেই সরাসরি নাম নথিভুক্ত করে নিতে হবে। শনিবার ২৩ সেপ্টেম্বর বিকেল পাঁচটার মধ্যে মেধা তালিকা প্রকাশ করা হবে। এই মর্মে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের একটি তালিকা প্রকাশিত হয়েছে। এই তালিকায় কোন কোন প্রতিষ্ঠানে কতগুলি শূন্য আসন রয়েছে, তা উল্লেখ করা হয়েছে। তালিকা অনুযায়ী, মেকানিক্যাল, সিভিল, ফুড প্রসেসিং, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, মাইন সার্ভেয়িং, মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, সার্ভে ইঞ্জিনিয়ারিং-এর মতো বিষয়গুলিতে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

এর মধ্যে আদ্যাপীঠ আনন্দ পলিটেকনিক কলেজ, আলিপুরদুয়ার দমনপুর গভর্নমেন্ট পলিটেকনিক, আচার্য প্রফুল্লচন্দ্র পলিটেকনিক, আরামবাগ গভর্নমেন্ট পলিটেকনিক, শেখ পারা আবদুর রহমান মেমোরিয়াল পলিটেকনিক, বাগমুন্ডি গভর্নমেন্ট পলিটেকনিক, ওয়েস্ট বেঙ্গল সার্ভে ইনস্টিটিউট, বারুইপুর গভর্নমেন্ট পলিটেকনিক, শ্রী রাজেন্দ্রনাথ মুখার্জি গভর্নমেন্ট পলিটেকনিক, আসানসোল পলিটেকনিক, বান্দোয়ান গভর্নমেন্ট পলিটেকনিক, বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি, রামকৃষ্ণ মিশন শিল্পপীঠ, বিপ্রদাস পাল চৌধুরি ইনস্টিটিউট অফ টেকনোলজি, ক্যানিং গভর্নমেন্ট পলিটেকনিক, সেন্ট্রাল ক্যালকাটা পলিটেকনিক, সেন্ট্রাল ফুটওয়্যার ট্রেনিং সেন্টার, উইমেন্স পলিটেকনিক চন্দননগর, কোচবিহার পলিটেকনিক, দ্য ক্যালকাটা টেকনিক্যাল স্কুল, ডায়মন্ড হারবার গভর্নমেন্ট পলিটেকনিক-এর মত প্রতিষ্ঠানগুলির নাম উল্লেখ করা হয়েছে। এছাড়াও দার্জিলিং, মিরিক, কালিম্পং, মুর্শিদাবাদ, কালনা, কলকাতার বিভিন্ন সরকারি পলিটেকনিক প্রতিষ্ঠানগুলিতে ৮,৫০০রও বেশি শূন্য আসন রয়েছে।

প্রসঙ্গত, যাঁরা মাধ্যমিক পাশ করেছেন এবং জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন ফর পলিটেকনিকস্ ওয়েস্ট বেঙ্গল (জেক্সপো) কিংবা ভোকেশনাল ল্যাটারাল এন্ট্রি টেস্ট (ভোকলেট) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরা পলিটেকনিকে ভর্তি হতে পারবেন। এই ক্ষেত্রে জেক্সপো এবং ভোকলেট উত্তীর্ণদের ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

প্রার্থীদের কাউন্সেলিংয়ে যে সমস্ত নথি সঙ্গে রাখতে হবে, সেগুলি হল— ফাইনাল অ্যালটমেন্ট কাম মানি রিসিপ্ট, আধার কার্ড কিংবা ছবি-সহ অন্য কোনও পরিচয়পত্র, মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষার অ্যাডমিট কার্ড, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মার্কশিট, জেক্সপো অ্যাডমিট কার্ড, মেডিক্যাল সার্টিফিকেট, ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র-সহ অন্যান্য নথি। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement