dandruff

খুশকি জ্বালাচ্ছে? বাঙালি ঘরেই আছে সমাধানের হরেক সূত্র

ম্যালাসেজিয়া নামের এক ধরনের ছত্রাক বাসা বাঁধে মাথার ত্বকের উপর। এর ফলেই ত্বকটি মরতে থাকে, এবং শুষ্কতার সৃষ্টি করে।

Advertisement
শ্রুবা ভট্টাচার্য
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৯

নারী কিংবা পুরুষ, চুল নিয়ে সকলেই সচেতন। গাঢ় রঙের পোশাক পরে যদি মাথার চুল থেকে খুশকি ঝরে পরে আপনার পোশাকের উপর, তবে সকলের সামনে খানিকটা বিড়ম্বনায় পড়তে হয় বইকি। খুশকি থেকে ঘরে বসেই রক্ষা পান এখন থেকে। তার আগে জেনে নিন খুশকির কারণগুলো।

খুশকির কারণ:

Advertisement

১. ম্যালাসেজিয়া নামের এক ধরনের ছত্রাক বাসা বাঁধে মাথার ত্বকের উপর। এর ফলেই ত্বকটি মরতে থাকে, এবং শুষ্কতার সৃষ্টি করে। এবং সাদা সাদা মৃত ত্বকগুলো ঝরে পরে খুশকি রূপে।

২. অনিয়মিত চুল পরিষ্কার করা।

৩. শ্যাম্পুর ব্যবহার না করা।

৪. যে কোনও প্রকারের মানসিক ব্যাধি।

৫. পারকিনসন্স রোগ।

ঘরোয়া পদ্ধতিতে আপনি এই সমস্যার সমাধান করতে পারেন খুব সহজেই। বাঙালি ঘরে ঘরেই রয়েছে এর সমাধানের রাস্তা:

১. একটি পাকা কলা নিন। তার সঙ্গে নিন এক চামচ মধু ও পাতিলেবুর রস। এগুলি মিশিয়ে যে মিশ্রণটি তৈরি হবে তা মাথার ত্বক ও চুলের গোড়াতে ভাল করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এর পর একটি কাপে অল্প অ্যালো ভেরার রস নিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে মাথার ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর আবার ভাল করে ধুয়ে নিন শ্যাম্পু দিয়ে।

২. লেবুর খোসা দিয়ে দূর করতে পারেন খুশকির সমস্যা। ৪ থেকে ৫ কাপ জলে ৪ থেকে ৫ টি লেবুর খোসা ছাড়িয়ে নিয়ে ২০ মিনিট ধরে ফোটান। ঠান্ডা হলে মাথার ত্বকে এই মিশ্রণটি ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

৩. খুশকি দূর করতে টক দইয়ের ব্যবহার করতে পারেন আপনি। দই নিয়ে মাথার ত্বক থেকে চুলের গোড়ায় লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন চুল। কিছুদিন এই পদ্ধতি মেনে চললে দূর হয়ে যাবে খুশকি।

৪. আপনি চাইলে শ্যাম্পু করার পর এক চামচ ভিনিগার নিয়ে জলে ভাল করে মিশিয়ে ধুয়ে ফেলুন আপনার চুল। তাতেও খুশকি দূর হয়ে যাবে। মনে রাখবেন, ভিনিগার এক চামচের বেশি যেন না পড়ে জলে।

কিছু টিপস্:

১. সব সময় পরিষ্কার চিরুনি ব্যবহার করুন।

২. নিয়মিত চুলের যত্ন নিন।

৩. বিষাদ থেকে দূরে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement