Advertisement
Durga Puja History

কবে শুরু হল দুর্গাপুজো কবে? জানুন পারিবারিক থেকে তার ‘বারোয়ারি’ হয়ে ওঠার ইতিহাস

বাঙালির দুর্গাপুজো শুধুই দেবীর আরাধনা বা ধর্মীয় আচারে আটকে না থেকে কী করে হয়ে উঠল সর্বজনীন উৎসব? এর পিছনে রয়েছে দীর্ঘ দিনের ইতিহাস। চলুন খুঁজে দেখি, কোথায় কার হাত ধরে বাংলা এবং কলকাতায় দুর্গাপুজো ছড়িয়ে পড়ল।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৬
Share: Save:

বাঙালির গর্ব ও ঐতিহ্যের উৎসব দুর্গাপুজো। তাকে ঘিরে রয়েছে একাধিক পৌরাণিক কাহিনি, গল্প-গাথা। কিন্তু বাঙালির দুর্গাপুজো শুধুই দেবীর আরাধনা বা ধর্মীয় আচারে আটকে না থেকে কী করে হয়ে উঠল সর্বজনীন উৎসব? এর পিছনে রয়েছে দীর্ঘ দিনের ইতিহাস। চলুন খুঁজে দেখি, কোথায় কার হাত ধরে বাংলা এবং কলকাতায় দুর্গাপুজো ছড়িয়ে পড়ল।

কী ভাবে শুরু হল দুর্গাপুজো?

দুর্গাপুজোর সূচনা নিয়ে নানা মতভেদ আছে। তবু লিখিত ইতিহাস বলছে, ১৬০১ সাল নাগাদ নদিয়ায় প্রথম দুর্গাপুজোর সূচনা। শুরু করেন মহারাজা কৃষ্ণচন্দ্রের পূর্বপুরুষ ভবানন্দ। পরে অবশ্য কৃষ্ণচন্দ্রের হাত ধরেই এই পুজো আরও বড় হয়ে ওঠে।

লিখিত ইতিহাসে না থাকলেও কথিত আছে ১৫০০ সালের দিকে মালদহ দিনাজপুরের মহারাজ দেবীর স্বপ্নাদেশে পুজো চালু করেন। শোনা যায়, এখানে দেবীর চোখ গোলাকার, বাহন সাদা বাঘ এবং সবুজ সিংহ। কেউ আবার বলেন তাহেরপুরের রাজা কংসনারায়ণ দুর্গাপুজো শুরু করেন।

কাকে বলে ‘বারোয়ারি’? ‘বারোয়ারি পুজো’র উৎপত্তি কোথায়?

শুরুর দিকে দুর্গাপুজো মূলত ছিল এক পারিবারিক আচার। চিরস্থায়ী বন্দোবস্তের কারণে বাংলার সর্বত্রই এক বিত্তশালী নব্য জমিদার ‘বাবু’ শ্রেণির সৃষ্টি হয়। দুর্গাপুজো ছিল তাদের বিত্ত প্রদর্শনের অন্যতম মাধ্যম। কিন্তু মানুষের ‘দশ দশা’- কার সময় কখন বদলে যায়, বলা মুশকিল। হুগলি জেলার গুপ্তিপাড়া অঞ্চলের এমনই এক বিত্তবান ‘বাবু’র আর্থিক অবস্থা বেহাল হয়ে তাঁর বাড়ির বিন্ধ্যবাসিনী পুজো বন্ধ হয়ে যেতে বসেছিল। তখন পাড়ার বারোজন ছেলে মিলে চাঁদা তুলে পুজোর আয়োজন করে। বারো জন ‘ইয়ার’ বা ‘বন্ধু’ থেকেই ‘বারোয়ারি’ কথাটির উৎপত্তি। ১৭৯০ সাল নাগাদ এই বন্ধুদের পুজো শুরু হয়েছিল বলে জানা যায়। একে ‘বারো পল পুজো’ বলা হত।

কলকাতায় দুর্গাপুজো শুরুর ইতিহাস

ব্রিটিশ আমল থেকেই কলকাতার বিত্তশালী জমিদার বাড়িগুলিতে দুর্গাপুজো বেশ বৈভবে, জাঁকজমকের সঙ্গেই পালিত হত। প্রথম পুজো শুরু করেন কাশিমবাজারের রাজা হরিনাথ। শোভাবাজার রাজবাড়িতে রাজা নবকৃষ্ণদেব সাহেবদের আমন্ত্রণ করে বিপুল খরচে পুজো করতেন। শোনা যায়, একবার রবার্ট ক্লাইভকে আমন্ত্রণ করা হয় এবং তাঁর বসার জন্য রাখা হয় একটি সোনার সোফা।

বাংলার প্রথম দুর্গাপুজো গুপ্তিপাড়ায় শুরু হলেও কলকাতায় বারোয়ারি পুজো আরম্ভ হয় আরও অনেক পরে। ১৯১০ সালে বাগবাজারের ‘সনাতন ধর্মোৎসাহিনী সভা’ আনুষ্ঠানিক ভাবে প্রথম বারোয়ারি পুজো শুরু করে স্থানীয়দের সহায়তায়। তার পরে ধীরে ধীরে বারোয়ারি দুর্গাপুজোর রমরমা শুরু হয় গোটা কলকাতা জুড়ে। একটু একটু করে দুর্গাপুজো পারিবারিক থেকে হয়ে ওঠে ‘সর্বজনীন’।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ananda Utsav 2024 Durga Pujo 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE