Donald Trump Assassination Attempt

পাঁচ ফুটের মই নিয়ে ট্রাম্পকে খুন করতে গিয়েছিলেন সেই তরুণ, সঙ্গে ছিল ৫০ রাউন্ড গুলিও!

সংবাদমাধ্যম সূত্রে খবর, কী ভাবে ট্রাম্পের উপর হামলা করবেন, তার ছক কয়েক দিন আগেই কষেছিলেন টমাস। শুক্রবার শুটিং রেঞ্জে গুলি চালানোর প্রশিক্ষণও নেন ঘণ্টাখানেক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৬:০১
Share:

(বাঁ দিকে) টমাস ক্রুক। ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল চিত্র।

মেধাবী, শান্ত স্বভাবের ছেলেটা কী ভাবে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালালেন, তা এখনও বুঝতেই পারছেন না টমাস ক্রুকের পরিবার-পরিজন। হামলার কারণ নিয়ে এখনও ধাঁধায় গোয়েন্দারা। শনিবার প্রকাশ্য জনসভায় ট্রাম্পের উপর হামলা চালানোর আগে টমাস ঠিক কী কী করেছিলেন, সেই রহস্যই ভেদ করার চেষ্টা করছেন তাঁরা। সংবাদ সংস্থা সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, শনিবার জনসভায় যাওয়ার আগে গোলাবারুদ সংগ্রহ করার জন্য বিভিন্ন জায়গায় গিয়েছিলেন টমাস।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, কী ভাবে ট্রাম্পের উপর হামলা করবেন, তার ছক কয়েক দিন আগেই কষেছিলেন টমাস। শুক্রবার শুটিং রেঞ্জে গুলি চালানোর প্রশিক্ষণও নেন ঘণ্টাখানেক। পরের দিন সকালে বাড়ির কাছের এক দোকান থেকে পাঁচ ফুটের মই কেনেন। তার পর বন্দুকের দোকান থেকে কেনেন ৫০ রাউন্ড গুলি।

গোয়েন্দাদের প্রাথমিক তদন্ত অনুযায়ী, টমাস যে বহুতল থেকে আক্রমণ চালিয়েছিলেন, সেখানে উঠতে ওই মই ব্যবহার করেছিলেন। কিন্তু গোয়েন্দারা এখনও বুঝতে পারছেন না কেন আচমকা ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালালেন টমাস? তাঁর মোবাইল, ল্যাপটপ থেকেও তেমন কোনও তথ্য পাওয়া যায়নি, যা হামলার কারণ চিহ্নিত করতে সাহায্য করে।

Advertisement

পিটসবার্গ ট্রিবিউন-রিভিউ অনুযায়ী, ক্রুক বেথেল পার্ক হাই স্কুল থেকে ২০২২ সালে স্নাতক হন টমাস। বরাবরই ভাল ছাত্র ছিলেন ক্রুক। ন্যাশনাল ম্যাথ অ্যান্ড সায়েন্স ইনিশিয়েটিভের পক্ষ থেকে সাম্মানিক ৫০০ ডলারের ‘স্টার অ্যাওয়ার্ড’-ও পেয়েছিলেন। টমাসকে যাঁরা ছোটবেলা থেকে চেনেন, তাঁরা জানিয়েছেন, ছোট থেকেই একা থাকতে ভালবাসতেন তিনি। স্কুলে তাঁর কয়েক জন সহপাঠী সিএনএন-কে জানিয়েছেন, কারও সঙ্গেই মিশতে চাইতেন না ম্যাথু। রাজনীতিতেও তাঁর কোনও রকম উৎসাহ ছিল না। এই স্বভাবের জন্য ক্লাসের অন্য সহপাঠীরা তাঁকে উত্ত্যক্ত করতেন বলে জানানো হয়েছে। এমন এক জন তরুণ কী কারণে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি ছুড়লেন, সেটাই ভাবাচ্ছে সকলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement