Pakistan Army

পাকিস্তানের সেনা কনভয়ে জঙ্গিহামলা, রাস্তার ধারে পুঁতে রাখা বোমা বিস্ফোরণ, হত ২, আহত ১৫

পাক পুলিশ সূত্রে খবর, খাইবার পাখতুনখোয়ার ডেরা ইসমাইল খানে এই হামলা চালানো হয়েছে। যদিও এই হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৭:৫৪
Share:

প্রতীকী ছবি।

পাকিস্তানের সেনা কনভয়ে হামলা চালাল জঙ্গিরা। যে পথ ধরে কনভয় যাচ্ছিল, সেই পথেই জঙ্গিরা বোমা পুঁতে রেখেছিল। সেই বোমা বিস্ফোরণ ঘটিয়েই ওই কনভয়ে হামলা চালানো হয়েছে বৃহস্পতিবার। এই ঘটনায় দুই সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫ সেনা।

Advertisement

পাক পুলিশ সূত্রে খবর, খাইবার পাখতুনখোয়ার ডেরা ইসমাইল খানে এই হামলা চালানো হয়েছে। যদিও এই হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী। ঘটনাচক্রে, ডেরা ইসমাইল খান পাকিস্তানি তালিবানের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত। তাই প্রাথমিক ভাবে পুলিশ পুলিশ মনে করছে, এই হামলার নেপথ্যে রয়েছে ওই জঙ্গিগোষ্ঠীই। এর আগেও বেশ কয়েক বার ডেরা ইসমাইল খান এলাকায় সেনার উপর হামলা চালানোর অভিযোগ উঠেছিল পাকিস্তানি তালিবানের বিরুদ্ধে।

তেহরিক-ই-তালিবান পাকিস্তান নামেও পরিচিত ডেরা ইসমাইল খানের এই জঙ্গিগোষ্ঠী। ২০২১ সালে আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর খাইবার পাখতুনখোয়ায় তেহরিক-ই-তালিবান পাকিস্তান জঙ্গিগোষ্ঠী আরও সক্রিয় হয়ে উঠেছে। এ সপ্তাহের গোড়াতেই আফগানিস্তানে পাকিস্তানি তালিবানের গোপন ডেরায় বিমান হামলা চালায় পাকিস্তান। সেই হামলার আবার নিন্দাও করেছে কাবুল। এর পরেই ইসলামাবাদ অভিযোগ তোলে, আফগানিস্তানের তালিবান সরকার পাকিস্তানি তালিবান গোষ্ঠীকে আশ্রয় দিচ্ছে। যদিও ইসলামাবাদের সেই অভিযোগ নস্যাৎ করেছে কাবুল। একইসঙ্গে তারা জানিয়ে দেয়, আফগানিস্তানের ভূখণ্ডকে জঙ্গি হামলার জন্য ব্যবহারে প্রশ্রয় দেওয়া হয় না।

Advertisement

গত ১৬ মার্চেও পাকিস্তানের মীর আলি সেনাচৌকিতে পর পর আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। সেই হামলায় দুই সেনা আধিকারিক-সহ ন’জনের মৃত্যু হয়। তার পাঁচ দিনের মাথাতেই আবারও সেনা কনভয়ে হামলা চালাল জঙ্গিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement