PM Narendra Modi

আগামী মাসে অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী

নেটো-র সদস্য রাষ্ট্র নয় অস্ট্রিয়া। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই ভারতোর মতো তারাও রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক এবং বাণিজ্য সম্পর্ক বহাল রেখেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ০৭:১০
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে অস্ট্রিয়া যাওয়ার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। প্রস্তাবিত মস্কো সফরের পরে তিনি ভিয়েনা যেতে পারেন বলে কূটনৈতিক সূত্রের খবর। গত চার দশকে মধ্য ইউরোপের এই দেশটিতে ভারতের কোনও প্রধানমন্ত্রী পদার্পণ করেননি। ১৯৮৩-তে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শেষ বার অস্ট্রিয়া গিয়েছিলেন ।

Advertisement

নেটো-র সদস্য রাষ্ট্র নয় অস্ট্রিয়া। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই ভারতোর মতো তারাও রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক এবং বাণিজ্য সম্পর্ক বহাল রেখেছে। তবে তারা প্রকাশ্যে রাশিয়াকে ভৎর্সনাও করেছে একতরফা ভাবে ইউক্রেনের উপর হামলা চালিয়ে যাওয়ার জন্য। পাশাপাশি রাজনৈতিক সমাধানও খুঁজছে যুদ্ধ বন্ধের। বিশ্বের রণকৌশলগত খেলায় কিছুটা সংযোগ রয়েছে ভারত এবং অস্ট্রিয়ার। কূটনৈতিক সূত্রের খবর, মোদী সে দেশে গেলে আন্তর্জাতিক ক্ষেত্রে সমন্বয় নিয়ে আলোচনা হবে।

পাশাপাশি ভারতের স্টার্ট আপ, উৎপাদন ক্ষেত্র, তথ্যপ্রযুক্তি এবং উচ্চপ্রযুক্তি ক্ষেত্রে অস্ট্রিয়ার সঙ্গে সহযোগিতা বাড়ানো প্রধানমন্ত্রীর সফরের লক্ষ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement