Modi-Putin Dinner

যুদ্ধ কোনও সমাধান নয়, ইউক্রেন নিয়ে নৈশাহারে পুতিনকে ‘সুপরামর্শ’ মোদীর!

গত দু’বছর ধরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে রাশিয়ার। এক জাতীয় স্তরের সংবাদ সংস্থা জানিয়েছে, পুতিনকে একান্তে এই যুদ্ধে ইতি টানার আর্জি জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১২:৩৯
Share:

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: এএফপি।

ভ্লাদিমির পুতিন নিজের বাড়িতে নৈশাহারের আয়োজন করেছিলেন নরেন্দ্র মোদীর জন্য। সেখানে গিয়েই ভারতের প্রধানমন্ত্রী মোদী কিছু পরামর্শ দিয়ে এলেন রুশ প্রেসিডেন্টকে। সূত্রের খবর, নৈশাহারের টেবিলে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে যুদ্ধ নিয়ে কথা হয়েছে। পুতিনকে মোদী বুঝিয়েছেন, যুদ্ধক্ষেত্রে কোনও সমস্যার সমাধান হয় না।

Advertisement

গত দু’বছর ধরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে রাশিয়ার। সেই যুদ্ধে আমেরিকা-সহ প্রথম বিশ্বের বহু দেশই দাঁড়িয়েছে ইউক্রেনের পাশে। সংবাদ সংস্থা এনডিটিভি একটি প্রতিবেদনে জানিয়েছে, পুতিনকে একান্তে এই যুদ্ধে ইতি টানার আর্জি জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। একই সঙ্গে পুতিনকে তিনি বুঝিয়েছেন, আলোচনা এবং কূটনীতিই এ ক্ষেত্রে সাফল্য দিতে পারে। কিন্তু যুদ্ধ কখনওই নয়।

দু’দিনের সফরে রাশিয়ার মস্কোয় গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কূটনৈতিক আলোচনাও হয়েছে মোদীর। তবে সোমবার তাঁকে নিজের বাড়িতে ব্যক্তিগত ভাবে আমন্ত্রণ জানিয়েছিলেন পুতিন। সূত্রের খবর, সেখানেই পুতিনকে মোদী জানান, রাষ্ট্রসঙ্ঘের প্রাতিষ্ঠানিক চুক্তিকে ভারত সম্মান করে। প্রাদেশিক ঐক্য এবং সার্বভৌমত্বেও বিশ্বাস করে ভারত। সেই ভাবনা থেকেই তিনি মনে করেন, যুদ্ধ কোনও সমস্যার সমাধান হতে পারে না।

Advertisement

তবে শুধু ইউক্রেনের সঙ্গে যুদ্ধ থামানো নয়, নৈশাহারে ভারত-রাশিয়ার সাম্প্রতিক জটিলতা নিয়েও কথা হয়েছে বলে জানিয়েছে ওই জাতীয় স্তরের সংবাদমাধ্যম। গত কয়েক মাসে ভারতীয়দের ভুল বুঝিয়ে রাশিয়ায় যুদ্ধে পাঠানোর অনেকগুলি ঘটনা প্রকাশ্যে এসেছে। রাশিয়ায় গিয়ে মৃত্যুও হয়েছে জনা ২৫ ভারতীয়ের। ভারতীয়দের এ ভাবে ভুল বুঝিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়া নিয়ে তাঁর উদ্বেগের কথা পুতিনকে জানিয়েছেন মোদী। রাশিয়ার প্রেসিডেন্টও বিষয়টি খতিয়ে দেখবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন মোদীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement