Pistols of Napoleon Bonaparte

আত্মহত্যার চেষ্টা করেছিলেন নেপোলিয়ন! বেঁচে যান গুলি না থাকায়, কত দামে নিলাম হল সেই পিস্তল?

সোনা এবং রুপোর কারুকাজ করা নেপোলিয়নের পিস্তল দু’টি দক্ষিণ প্যারিসের ফন্টেইনব্লুতে নিলামে তুলেছিল প্যারিসের নিলামকারী প্রতিষ্ঠান ওসেনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ২০:১১
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

লিপজ়িগের যুদ্ধে পরাজয়ের পর এদেরই একটিতে মাথায় ঠেকিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন ফ্রান্সের সম্রাট নেপোলিয়ন! ১৮১৪ সালে। ২১০ বছর পরে তাঁর সেই পিস্তল জোড়া নিলাম হল প্যারিসে। ১৮ লক্ষ ডলারে (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ১৫ কোটিতে)।

Advertisement

সোনা এবং রুপোর কারুকাজ করা নেপোলিয়নের পিস্তল দু’টি দক্ষিণ প্যারিসের ফন্টেইনব্লুতে নিলামে তুলেছিল প্যারিসের নিলামকারী প্রতিষ্ঠান ওসেনা। সেখানেই এক অনামা ক্রেতা কিনে নেন সেগুলি। নেপোলিয়নের স্মৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে এই স্থানটি। অদূরের ফঁতেনব্লু প্রাসাদেই আত্মহত্যার চেষ্টা করেছিলেন ফরাসি সম্রাট।

কিন্তু তাঁর এক পরিচারক প্রভুর আত্মহননের প্রবণতা দেখে আগেই পিস্তলের কার্তুজ সরিয়ে ফেলায় বেঁচে গিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত আত্মসমর্পণ করে এলবা দ্বীপে নির্বাসনে গিয়েছিলেন তিনি। পরে ফিরে এসে ওয়াটার্লুর পথে জীবনের শেষ যুদ্ধে অংশ নিতে রওনা হয়েছিলেন। পিস্তল দু’টির নির্মাতা প্যারিসের বন্দুক নির্মাতা লুইস-মারিন গোসে।

Advertisement

রবিবার পিস্তল দু’টির সঙ্গে সেগুলোর বাক্স, বারুদ রাখার পাত্র এবং পিস্তলে বারুদ ভরার ছোট্ট ধাতব লাঠিটিও নিলাম হয়েছে। তবে ফ্রান্সের এই জাতীয় সম্পদ নিলাম নিয়ে বিতর্কও হয়েছে। নিলামের আগে শনিবার ফরাসি সংস্কৃতি মন্ত্রকের জাতীয় কোষাগার কমিশন বিজ্ঞপ্তি প্রকাশ করে বস্তুগুলিকে ‘জাতীয় সম্পদ’ হিসাবে ঘোষণা করে তাদের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে। সে পর্যন্ত শর্তসাপেক্ষে ৩০ মাসের জন্য পিস্তল দু’টি বিদেশে নিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement