RG Kar Protest

প্রতিবাদের ঢেউ পাঁচ মহাদেশে

শুধু সুইডেন নয়, আমেরিকা থেকে অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ড, কানাডা থেকে জার্মানি, এমকি আফ্রিকা মহাদেশের তানজ়ানিয়াও এ দিন বাঁধা পড়ল প্রতিবাদের সুরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৭
Share:

আরজি করের ঘটনায় দ্রুত বিচারের দাবিতে সুইডেনের রাস্তায় প্রবাসীদের প্রতিবাদ।

আকাশ জুড়ে গোলাপি আভা। বৃষ্টি নেমেছে ঝিরঝির। তার মধ্যেই দাঁড়িয়ে ওঁরা। কারও হাতে গিটার, কারও হাতে জ্বলজ্বলে পোস্টার। তাতে লাল রঙে লেখা— ‘বিশ্ব জুড়ে উঠেছে ঝড়, জাস্টিস ফর আর জি কর’। রবিবারের এ ছবি সুইডেনের স্টকহোমের।

Advertisement

শুধু সুইডেন নয়, আমেরিকা থেকে অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ড, কানাডা থেকে জার্মানি, এমকি আফ্রিকা মহাদেশের তানজ়ানিয়াও এ দিন বাঁধা পড়ল প্রতিবাদের সুরে। তরুণী চিকিৎসকের খুন-ধর্ষণের ঘটনায় দ্রুত বিচার ও দোষীদের শাস্তির দাবিতে পথে নামলেন প্রবাসী বাঙালিরা। কোথাও সাংস্কৃতিক প্রতিবাদ হল, তো কোথাও মানববন্ধন। বাবা-মায়েদের সঙ্গে তাতে শামিল হল খুদেরাও।

অস্ট্রেলিয়ার মেলবোর্নেই যেমন। প্রতিবাদ সভায় ছোটরা অনেকেই এল সাদা পোশাকে। কেউ এল প্রিয় টেডিবেয়ার কোলে। বড়দের কণ্ঠে তখন আর রি কর কাণ্ডে দ্রুত বিচারের দাবি। প্রায় একই সময়ে একই দাবি তুললেন নিউ জ়িল্যান্ডের ওয়েলিংটনের বাঙালিরাও।
জার্মানির ফ্রাঙ্কফুর্টের পাশাপাশি মানহাইম শহরেও প্রতিবাদ হল পোস্টারে-পোস্টারে। কোনও পোস্টারে নিহত তরুণীকে স্মরণ করেই ফুটে উঠল দুর্গামূর্তি। কোনও পোস্টার বলল, ‘তিলোত্তমা এক সংগ্রামের নাম।’ পাশে দাঁড়ালেন অ-ভারতীয়রাও।

Advertisement

অঝোর বৃষ্টি নেমেছে আমেরিকার নিউ ইয়র্কে। তবে সেই বৃষ্টিকে পরোয়া না করে এখানে শনিবার শুরু হওয়া প্রতিবাদ জারি রইল রবিবারেও। দাবি সেই একই— দ্রুত বিচার, দোষীদের সাজা। প্রতিবাদ সভা হয়েছে স্যান দিয়েগোতেও। লাগোয়া দেশ কানাডার অন্টারিয়োর রাস্তাতেও স্লোগানের প্রিন্টআউট হাতে দু’দণ্ড দাঁড়িয়েছেন সাধারণ মানুষ।

তানজ়ানিয়ার সিঙ্গিদা শহরে থাকা কয়েক জন বাঙালিও স্লোগান নিয়ে এ দিন নেমেছিলেন রাজপথে। এশিয়া থেকে শুরু হয়ে ইউরোপ, উত্তর আমেরিকা, ওশিয়ানিয়া, আফ্রিকা। নাছোড় প্রতিবাদের ঢেউয়ে দুলছে পাঁচ মহাদেশই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement