Bangladesh’s interim government

নিজের হাতেই ২৭টি মন্ত্রক রাখলেন ইউনূস, অন্তর্বর্তী বাংলাদেশ সরকারে তিনটি মন্ত্রক পেলেন দুই ছাত্রনেতা

বৃহস্পতিবার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন মুহাম্মদ ইউনূস। এ ছাড়া আরও ১৩ জন উপদেষ্টাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৪:১০
Share:

মুহাম্মদ ইউনূস। —ফাইল চিত্র

বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে বিভিন্ন মন্ত্রকের দায়িত্ব বণ্টন করলেন মুহাম্মদ ইউনূস। ২৭টি মন্ত্রক নিজের হাতেই রেখেছেন তিনি। বৃহস্পতিবার ইউনূসের সঙ্গে যে ১৩ জন শপথ নিয়েছিলেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসাবে, তাঁদের মধ্যে আরও ১৮টি মন্ত্রকের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। ওই ১৩ জনের মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ সজীব ভুঁইয়ার হাতে গিয়েছে তিন মন্ত্রক।

Advertisement

বৃহস্পতিবার রাত পৌনে ৯টা নাগাদ ঢাকার বঙ্গভবনে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন শান্তির নোবেলজয়ী এই অর্থনীতিবিদ। ইউনূসকে এবং আরও ১৩ জন উপদেষ্টাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন। অন্তর্বর্তী সরকারে মোট ১৭ জন উপদেষ্টা থাকবেন। তিন জন উপদেষ্টা ঢাকার বাইরে থাকায় তাঁদের শপথ পরে হবে বলে জানানো হয়েছে। এর পর শুক্রবার সকালে মন্ত্রী পরিষদ বিভাগ থেকে বিভিন্ন মন্ত্রক বণ্টনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রধান উপদেষ্টা ইউনূসের হাতে যে ২৭টি মন্ত্রক রয়েছে, সেগুলি হল— ১। মন্ত্রিপরিষদ বিভাগ, ২। প্রতিরক্ষা মন্ত্রক, ৩। সশস্ত্র বাহিনী বিভাগ, ৪। শিক্ষা মন্ত্রক, ৫। সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রক, ৬। খাদ্য মন্ত্রক, ৭। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রক, ৮। ভূমি মন্ত্রক, ৯। বস্ত্র ও পাট মন্ত্রক, ১০। কৃষি মন্ত্রক, ১১। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক, ১২। রেল মন্ত্রক, ১৩। জনপ্রশাসন মন্ত্রক, ১৪। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রক, ১৫। নৌ-পরিবহণ মন্ত্রক, ১৬। জল সম্পদ মন্ত্রক, ১৭। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রক, ১৮। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রক, ১৯। তথ্য ও সম্প্রচার মন্ত্রক, ২০। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রক, ২১। বাণিজ্য মন্ত্রক, ২২। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক, ২৩। অসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রক, ২৪। সংস্কৃতি মন্ত্রক, ২৫। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রক, ২৬। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রক, ২৭। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রক।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অর্থ মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর সালেহউদ্দিন আহমেদ। প্রাক্তন নির্বাচন কমিশনার তথা ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন পেয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রক। প্রাক্তন বিদেশ সচিব তৌহিদ হোসেনকে দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের দায়িত্ব। মানবাধিকার সংস্থা অধিকারের নির্বাহী পরিচালক আদিলুর রহমান খান শিল্প মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন। আইন মন্ত্রক এবং বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রক পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। নাহিদের হাতে দু’টি মন্ত্রকের দায়িত্ব— ডাক মন্ত্রক এবং টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আর সজীব ভুঁইয়া যুব ও ক্রীড়া মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement