US Presidential Election 2024

ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় ভোট পেয়ে তিনি ‘সম্মানিত’, বললেন কমলা হ্যারিস

অগস্টের ৭ তারিখ ‘পার্টি কনভেনশনে’ আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তাঁর রানিং মেট, অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর মনোনয়ন ঘোষণা করা হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ০০:৩৮
Share:

কমলা হ্যারিস। ছবি: রয়টার্স।

আমেরিকার প্রেসিডেন্ট ভোটে ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে কমলা হ্যারিসের নাম প্রায় নিশ্চিত হয়ে গেল। ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান জেমি হ্যারিসন শুক্রবার জানান, কমলা হ্যারিস আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য ডেমোক্র্যাটিক প্রতিনিধিদের কাছ থেকে যথেষ্ট সংখ্যক ভোট পেয়ে গিয়েছেন। জয় নিশ্চিত হওয়ার পর কমলা নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লিখেছেন, “আমি সম্মানিত।” তিনি লিখেছেন, “ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পেরে আমি সম্মানিত।”

Advertisement

প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচনের অনলাইন ভোটিং প্রক্রিয়া শেষ হবে আগামী সোমবার। অগস্টের ৭ তারিখ ‘পার্টি কনভেনশনে’ আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তাঁর রানিং মেট, অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর মনোনয়ন ঘোষণা করা হতে পারে।

ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট নেত্রী কমলা আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট। আগামী ৫ নভেম্বর নির্বাচনে জয়ী হলে প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ারও নজির গড়বেন তিনি। বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের দৌড় থেকে সরে দাঁড়ানোর পর ডেমোক্র্যাট পার্টির অন্দরে তাঁর সম্ভাব্য উত্তরসূরি ছিলেন কমলা হ্যারিস। বাইডেন নিজে তাঁর নাম প্রস্তাব করেছিলেন। শুক্রবারের পর কমলার প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ায় সিলমোহর পড়ে গেল।

Advertisement

নির্বাচন এখনও দেরি থাকলেও জনপ্রিয়তার বিচারে ইতিমধ্যেই আমেরিকার প্রেসিডেন্ট ভোটে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে টপকে গিয়েছেন কমলা হ্যারিস। রয়টার্স-ইপসোসের তরফে যে জনমত সমীক্ষা চালানো হয়েছিল, তার ফল বলছে আমেরিকার ৪৪ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪২ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement