US Presidential Election 2024

জনমত সমীক্ষায় ডোনাল্ড ট্রাম্পকে আরও পিছনে ফেললেন কমলা হ্যারিস! ব্যবধান বাড়ল অনেকটাই

আগামী ১০ সেপ্টেম্বর ট্রাম্প এবং কমলার প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেট হতে চলেছে। তার আগে জনমত সমীক্ষার এই ফল ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকদের আরও উৎসাহিত করবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ২২:৩২
Share:

(বাঁ দিকে) ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিস (ডান দিকে)। —ফাইল চিত্র।

জনপ্রিয়তার বিচারে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে আরও পিছনে ফেলে দিলেন ডেমোক্র্যাট কমলা হ্যারিস! আমেরিকার প্রেসিডেন্ট ভোটের আগে ওয়াশিংটন পোস্ট-এবিসি নিউজ-ইপসোস-এর জনমত সমীক্ষা অনুযায়ী আমেরিকার ৪৯ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪৫ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন।

Advertisement

আগামী ১০ সেপ্টেম্বর ট্রাম্প এবং কমলার প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেট হতে চলেছে। তার আগে জনমত সমীক্ষার এই ফল ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকদের আরও উৎসাহিত করবে বলে মনে করা হচ্ছে। ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট নেত্রী কমলা আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হয়ে ইতিহাসে নাম লিখিয়েছেন। আগামী ৫ নভেম্বর নির্বাচনে জয়ী হলে প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ারও নজির তৈরি করবেন তিনি।

এর আগে জুলাইয়ের তৃতীয় সপ্তাহে রয়টার্স-ইপসোসের তরফে যে জনমত সমীক্ষা চালানো হয়েছিল, তার ফল জানিয়েছিল আমেরিকার ৪৪ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে কমলাকে সমর্থন জানিয়েছেন। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪২ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। অর্থাৎ এক মাসের ব্যবধানে দুই প্রার্থীর ব্যবধান দুই থেকে বেড়ে চার শতাংশ হল। এরই মধ্যে সোমবার ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলনে (ন্যাশনাল কনভেনশন) যোগ দিতে শিকাগোয় পৌঁছন কমলা। তার আগে পেনসিলভানিয়ায় প্রচারসভায় তিনি বলেন, ‘‘ট্রাম্প এক জন কাপুরুষ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement