Narendra Modi Quad Summit

কোয়াড বৈঠকের প্রাক্কালে বাইডেনের বার্তা, মোদীকে বাড়িতে আমন্ত্রণ জানালেন আমেরিকার প্রেসিডেন্ট

ইতিমধ্যেই আমেরিকায় পৌঁছেছেন মোদী। ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখাও করেন। রবিবার চতুর্দেশীয় অক্ষের (কোয়াড) বৈঠকে অংশগ্রহণ করবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ২২:১৭
Share:

নরেন্দ্র মোদী এবং জো বাইডেন। ছবি: রয়টার্স।

কোয়াড বৈঠকের আগে এ বার নরেন্দ্র মোদীকে উষ্ণ অভ্যর্থনা জো বাইডেনের। মোদী-সহ তিন দেশের প্রধানমন্ত্রীকে ডেলাওয়ারে নিজের বাড়িতে আমন্ত্রণ জানালেন আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট।

Advertisement

শনিবার বাইডেন সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘আজ আলবানিস, মোদী এবং কিশিদাকে নিজের ডেলাওয়ারের বাড়িতে সাদর অভ্যর্থনা জানাব। এই তিন দেশের প্রধানমন্ত্রী শুধু ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে মুক্ত ও স্বাধীন রাখবেন তা-ই নয়, সেই সঙ্গে তাঁরা আমার এবং আমেরিকার বন্ধু। আসন্ন বৈঠকের জন্য মুখিয়ে রয়েছি।’’

ইতিমধ্যেই আমেরিকায় পৌঁছেছেন মোদী। ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখাও করেন। রবিবার চতুর্দেশীয় অক্ষের (কোয়াড) বৈঠকে অংশগ্রহণ করবেন তিনি। বৈঠকে থাকবেন কোয়াডের অন্য সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানেরাও। থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিস এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা। এর পর রবিবার ভারতীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ নিউ ইয়র্ক থেকে ‘মোদী এবং আমেরিকা’ বিষয়ে কথা বলবেন তিনি।

Advertisement

উল্লেখ্য, আগামী নভেম্বরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ডেমোক্র্যাটিক দলের তরফে এ বছর প্রার্থী হয়েছেন আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাজনীতিকেরা মনে করছেন, আমেরিকার এমন একটি রাজনৈতিক সন্ধিক্ষণের মুখে মোদীর সফরের আলাদা তাৎপর্য রয়েছে। তাই মোদীর ২১ থেকে ২৩ সেপ্টেম্বরের আমেরিকা সফরের দিকে চোখ রেখেছেন সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement